কল টু অ্যাকশন (CTA): আরো বেশি কাস্টমার কনভার্শনের সিক্রেট

কল টু অ্যাকশন (CTA): আরো বেশি কাস্টমার  কনভার্শনের সিক্রেট
শেয়ার করুন

আপনার ওয়েবসাইটের ভিজিটর শপিংকার্টে কেন প্রোডাক্ট অ্যাড (যোগ) করছে না? আপনার ওয়েবসাইটে প্রতিদিন হাজার হাজার ট্রাফিক কিন্তু তারা কেউ কেনাকাটা করছে না।

এমন পরিস্থিতি যদি  আপনার সাথে ঘটে তবে আপনার ওয়েবসাইটের ভিজিটর ঠিক ভাবে বুঝে উঠছে না ওয়েবসাইটে ল্যান্ড করার পরে কিভাবে তার পছন্দের প্রোডাক্টগুলো খুঁজে পাবে। 

ই-কমার্স বেচাকেনা চ্যালেঞ্জিং এখানে কাস্টমারদের সঠিকভাবে নেভিগেট করে আপনার প্রোডাক্ট কেনার উপায় এবং পদ্ধতি সম্পর্কে পরিষ্কার নির্দেশনা প্রদান করতে হবে। তা না হলে কাস্টমার কেনাকাটা না করেই আপনার ওয়েবসাইট ছেড়ে চলে যেতে পারে।  

আর ঠিক এই কারণেই বেশিরভাগ ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে বেচাকেনায় কাঙ্ক্ষিত পরিমাণ অর্জিত হয় না। কারণ তারা তাদের কাস্টমারদের সঠিকভাবে গাইড করতে সক্ষম হন না। 

সঠিক কাস্টমার নেভিগেশনের জন্য কল টু অ্যাকশন বাটন এখানে মূল ভূমিকা পালন করে।  

আপনি যদি একজন ই-কমার্স উদ্যোক্তা হয়ে থাকেন, তবে কল টু অ্যাকশন বাটনটি আসলে কি সে সম্পর্কে নিশ্চয়ই আপনার ধারণা আছে। আপনাকে জানতে হবে কিভাবে এর ব্যবহার করলে কাস্টমারদের নেভিগেট করে প্রোডাক্ট শপিং কার্টে এড করা থেকে চেক-আউট প্রসেস সম্পন্ন করা পর্যন্ত পুরো প্রক্রিয়াটিকে গাইড করা যায়। 

কল টু অ্যাকশন (CTA) বাটনটি হচ্ছে, কাস্টমার এখন কি পদক্ষেপ নেবে? কোথায় ক্লিক করবে? সেই সম্পর্কিত নির্দেশনা।  

অনেকে মনে করেন কল টু অ্যাকশন একটি বাটন হতে হবে বা অনুরূপ কিছু হবে। কিন্তু কল টু অ্যাকশন শুধুমাত্র একটি বাটন নয়, এটি হতে পারে একটি নির্দেশনা সম্পর্কিত চিহ্ন,  হতে পারে পরবর্তী পদক্ষেপ সম্পর্কে গাইডলাইন, বা হতে পারে কাস্টমারের কাছে বিক্রেতার পরবর্তী চাওয়া। 

আর সেই কারণেই কল টু অ্যাকশনের ব্যবহার বিভিন্নভাবে হয়ে থাকে। এটি নির্ভর করে বিক্রেতা তার কাস্টমারদের একটি প্রোডাক্ট সম্পর্কে তথ্য প্রদান করার পর পরবর্তী কোন পদক্ষেপের দিকে নিয়ে যেতে চায়। 

কিভাবে কল টু অ্যাকশন (CTA) বাটনকে ইফেক্টিভ করে তোলা যায়

অনেকেই অভিযোগ করেন কল টু অ্যাকশন বাটন আমরা ব্যবহার করি কিন্তু কাস্টমার তাতে ক্লিক করেন না। যদিও ক্লিক করেন কিন্তু প্রোডাক্ট কিনেন না। এই অভিযোগটি সত্য, কারণ  আপনার কল টু অ্যাকশন বাটনটি ইফেক্টিভ নয়।  কল টু অ্যাকশন বাটন ইফেক্টিভ হবে যদি একটি মেসেজ কাস্টমারদের কাছে ভ্যালুয়েবল মনে হয়।

তাহলে কিভাবে  কল টু অ্যাকশন  বাটনকে ইফেক্টিভ করে তোলা যায়? 

সেন্স অফ আর্জেন্সি তৈরি করতে হবে

যে প্রোডাক্টটি সীমিত সময়ের জন্য উপলব্ধ বা প্রোডাক্টের স্টক কম অথবা কোন একটি অফার নির্দিষ্ট সময়কাল পর্যন্ত থাকবে এরপরে আর সেটি গ্রহণ করা যাবে না, এ সকল ক্ষেত্রে কাস্টমারদের মনে সেটি হারিয়ে ফেলার ভয় তৈরি হয়।  এটি তাঁর ক্রয় সিদ্ধান্ত নেওয়ার সময় কালকে কমিয়ে নিয়ে আসে। 

এই প্রক্রিয়াকে বলা হয় সেন্স অফ আর্জেন্সি। 

ConversionXL, একটি গবেষণায় দেখিয়েছে সেন্স অফ আর্জেন্সি তৈরি করার মাধ্যম দিয়ে তাদের কনভার্শন রেইট 332 শতাংশ পরিমাণ বৃদ্ধি  সক্ষম হয়েছে। 

কল টু অ্যাকশন (CTA) বাটনের কালার

অনেক সময় দেখা যায় ই-কমার্স ওয়েবসাইটে কল টু অ্যাকশন বাটনটি কোথায় সেটি খুঁজে পেতে কষ্ট হয় অর্থাৎ এটি পরিষ্কার ভাবে বোঝা যায় না।  কল টু অ্যাকশন এমনভাবে উপস্থাপন করতে হবে যেন এটি সহজেই দৃষ্টিগোচর হয়। 

চেষ্টা করবেন উজ্জ্বল কালারের  কল টু অ্যাকশন ব্যবহার করতে এবং একটি সাদা ব্যাকগ্রাউন্ডের ওপরে হলে আরো বেশি দৃষ্টিগোচর হয়। 

প্রোডাক্ট বা ব্যাকগ্রাউন্ডের কালারের সাথে কল টু অ্যাকশনের কালার যেন একই রকম না হয়ে যায় এবং কল টু অ্যাকশন বাটনটিকে সবার থেকে একটু আলাদা ভাবে উপস্থাপন করবেন।  খুব বেশি পরিমাণ টেক্সট বা হিজিবিজি বাটন কাস্টমারদের  মনের বিরক্তি জন্ম দেয়। 

সিম্পল বাটন,  সুইট টেক্সট 

কল টু অ্যাকশন বাটন খুব সাদামাটা কিন্তু সহজেই দৃষ্টিগোচর হয় এমন হওয়া বাঞ্ছনীয়। যেমন, BUY NOW, SHOP NOW, SIGN UP  এই ধরনের শর্ট এবং সুইট শব্দ ব্যবহার  করবেন। 

বাটন তৈরি বা নির্বাচনের ক্ষেত্রেও খুব বেশি গ্রাফিকের ব্যবহার না করাই ভালো। যেটা ব্যাকগ্রাউন্ডের উপর খুব ভালোভাবে ফুটে ওঠে এবং ছোট শব্দ যা অল্প কথায় বুঝিয়ে দেয় এমন  কল টু অ্যাকশনে  অডিয়েন্স বেশি হয়। 

হিরো ইমেজ  যখন কল টু অ্যাকশন

আপনার ওয়েবসাইটের ব্যানারে যে ছবিটি ব্যবহার করা হয় সেটিকে হিরো ইমেজ বলে। আপনি চাইলে পুরো ইমেজকেই কল টু অ্যাকশন বাটনে পরিনত করতে পারেন। 

যে ক্যাটাগরির প্রোডাক্ট আপনি বেশি পরিমাণে সেল করতে ইচ্ছুক সেগুলো দিয়ে অ্যাড তৈরি করে ব্যানার হিসেবে ওয়েবসাইটে আপলোড করবেন এবং সেইসাথে সেই নির্দিষ্ট ক্যাটাগরির প্রোডাক্ট ট্যাগ করে দিবেন। এতে  কাস্টমার সেই ইমেজে ক্লিক করলে সরাসরি ক্যাটাগরিতে ল্যান্ড করবে। 

নটরডেম ইউনিভার্সিটির একটি রিসার্চে উঠে এসেছে ওয়েবসাইটের ব্যানারে প্রথম পাঁচটি ইমেজের মধ্যে  প্রথমটিতে  ক্লিক করার পরিমাণ প্রায় 84 শতাংশ বেশি। 

Keep it “above the fold”

এটির অর্থ আপনার  ওয়েবসাইটের প্রথম পেজের স্ক্রিন এন্ড পয়েন্ট।  আপনি যখনই কোন কল টু অ্যাকশন দিবেন  সেটি  above the fold এরিয়ার মধ্যে  রাখবেন,  কারণ এই এরিয়ার মধ্যে কল টু অ্যাকশন সবচেয়ে বেশি কার্যকর।  

একজন ভিজিটর প্রথমে আপনার ওয়েবসাইটে এসে প্রথম স্ক্রোলিং এন্ড পয়েন্ট এরিয়ার মধ্যে যা কিছু দেখতে পায়  সেটিতে সবার আগে মনোযোগ দেয়। তাই প্রথম পেজেই কাস্টমারদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হলে আপনার প্রোডাক্টের সেল হওয়ার পরিমাণ বেড়ে যায়। 

এবারে চলুন দেখি কল টু অ্যাকশন বাটন গুলোর ব্যবহার, 

Beastmode Apparel

উপরের চিত্রে খেয়াল করে দেখুন, বেস্ট মুড দারুন কিছু হুডির কালেকশন নিয়ে এসেছে এবং লিমিটেড এডিশন শব্দটি ব্যবহার করে  সেন্স অফ আর্জেন্সি তৈরি করেছে। 

তারা কল টু অ্যাকশন বাটনটি নিচের দিকে জুড়ে দিয়েছে। প্রোডাক্টের ছবি ব্যবহার করা হয়েছে ব্যাকগ্রাউন্ডে যা  ব্যানারটিকে আকর্ষণীয় করে তুলেছে।  কাস্টমার প্রথম পেজেই সবগুলো তথ্যের সাথে কোথায় ক্লিক করতে হবে  সে বিষয়ে পরিষ্কার। 

Sriracha 2 Go

এই ওয়েবসাইটের ফ্রন্ট পেজের ইমেজটি দেখুন যেখানে প্রোডাক্ট দেখতে কেমন সহজে বোঝা যায় এবং সেটি কি প্রোডাক্ট তা টেক্সটের মাধ্যমে বোঝানো হয়েছে। একই সাথে কিনতে হলে কি করতে হবে সেটিও  একটি পরিষ্কার কল টু অ্যাকশন বাটনের মাধ্যমে বলা হয়েছে এবং সবকিছু করা হয়েছে above the fold এরিয়ার মধ্যে।

Bixbi Pet

এই ওয়েবসাইটের স্টোর ফ্রন্টে হিরো ইমেজের সাথেই প্রোডাক্ট এবং প্রোডাক্টের ডেসক্রিপশন একই সাথে  কল টু অ্যাকশন জুড়ে দেওয়া হয়েছে।  

প্রোডাক্টটি কার জন্য ব্যবহার উপযোগী সেটি ছবির মাধ্যমে দেখানো হয়েছে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এই ইমেজের মধ্যেই নিচের অংশে রিলেটেড প্রোডাক্ট এর কালেকশন প্রদর্শন করা হয়েছে। 

ব্যাকগ্রাউন্ড  কালার হিসেবে ইয়োলো রং এর ব্যবহার এটিকে আরো বেশি দৃষ্টিগোচর করে তুলেছে।  টপ সেলিং প্রডাক্ট এর পাশাপাশি প্রোডাক্টের কালেকশন নিয়ে তৈরি হিরো ইমেজটি  কল টু অ্যাকশনের দারুন একটি উদাহরণ। 

Department of Motivation

Department of Motivation  তাদের ওয়েবসাইটের স্টোর ফ্রন্টে হিরো ইমেজের কার্যকারিতাকে ব্যবহার করে তাদের প্রোডাক্ট সম্পর্কে কাস্টমারদের সচেতন করার জন্য একটি গ্রাফিক সাথে মটিভেশনাল টেক্সট এবং এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে কোথায় ক্লিক করতে হবে সেটি উল্লেখ করেছে। 

Carry on Cocktail Kit

কল টু অ্যাকশন নিয়ে আরো একটি দারুন  উদাহরণ হচ্ছে Carry on Cocktail Kit যেখানে হিরো ইমেজের মাধ্যমে প্রোডাক্টের ধারনা দেয়া হয়েছে এবং সে সম্পর্কে আরো জানতে কি করতে হবে সেটির জন্য  নির্দেশনা দেয়া হয়েছে। 

কাস্টমারকে নেভিগেট করার মাধ্যমে  check-out পর্যন্ত নিয়ে যাওয়ার পদ্ধতি তাদের ব্র্যান্ড ইমেজের জন্য  যথেষ্ট পজিটিভ মেসেজ বহন করে।  

Manpacks

এই ব্র্যান্ডটি হিরো ইমেজেই  স্পষ্ট বলে দিয়েছে তারা কি ধরনের প্রোডাক্ট বিক্রি করে এবং  প্রোডাক্ট সম্পর্কে আরো বিস্তারিত তথ্য পেতে কাস্টমারদের কি করতে হবে।  

একই সাথে সেকেন্ডারি কল টু অ্যাকশন হিসাবে তারা ফেসবুক -কে জুড়ে দিয়েছে। কেউ যদি তাদের ফেসবুকে কানেক্ট হতে চায় সহজেই হতে পারবে। 

Grovemade

Grovemade  তাদের  ওয়েবসাইটে বড় একটি হিরো ইমেজ ব্যবহার করেছে, সাথে ফান টাইপ টেক্সট এর মাধ্যমে পুরো বিষয়টিকে আকর্ষণীয় করে তুলেছে।  এখানে কল টু অ্যাকশন বাটনটি অত্যন্ত সিম্পল  হওয়া সত্ত্বেও খুব সহজেই দৃষ্টিগোচর হয়। 

এছাড়াও কাস্টমার যদি প্রোডাক্ট কেনাকাটা করতে চায় তবে ওপরের শপ অপশনটি জুড়ে দেয়া হয়েছে।  এতে করে কাস্টমার প্রথম পেজেই তার প্রয়োজনীয় তথ্যগুলো খুঁজে পায় এবং প্রয়োজনীয় তথ্যগুলো খুঁজে নিতে পারে।  

পরিশেষে

কল টু অ্যাকশনের দারুন সব ব্যবহার সম্পর্কে আমরা জানলাম এখন আপনি আপনার ওয়েবসাইটের জন্য  ইফেক্টিভ অ্যাকশন গুলোর ব্যবহার  নিশ্চিত করার মাধ্যম দিয়ে আরো বেশি কাস্টমার এঙ্গেজমেন্ট এবং কনভার্শন তৈরি করুন।

উদাহরণে দেখানো সবগুলো পদ্ধতি আপনার জন্য সঠিক নাও হতে পারে, তাই প্রতিটি টেস্ট করার মাধ্যমে আপনাকে খুঁজে বের করতে হবে কোন পদ্ধতিটি আপনার জন্য অধিক কার্যক

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট

বিজনেসের জন্য ফেসবুক লাইভ (Facebook Live) গাইড:  কি, কেন, কীভাবে?

বিজনেসের জন্য ফেসবুক লাইভ (Facebook Live) গাইড: কি, কেন, কীভাবে?

শেয়ার করুনফেসবুক লাইভ (Facebook Live) কি? ফেসবুক লাইভ ফেসবুকের এমন একটি ফিচার যা একজন ইউজারকে তার বন্ধু, ফলোয়ার এবং পাবলিকদের...

গুগল ট্যাগ ম্যানেজার (Google tag manager) এর কাজ ও ব্যবহার

গুগল ট্যাগ ম্যানেজার (Google tag manager) এর কাজ ও ব্যবহার

শেয়ার করুনডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করলে অথবা ইন্টারেস্ট থাকলে আপনি হয়তো গুগল ট্যাগ ম্যানেজার (GTM) এবং ফেসবুক পিক্সেল সম্পর্কে শুনে...

৭ টি সেরা সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) টুল

৭ টি সেরা সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) টুল

শেয়ার করুনআজ আমরা সার্চ ইঞ্জিন মার্কেটিং করার ৭ টি সেরা টুল সম্পর্কে ধারনা দেবার চেষ্টা করবো। সার্চ ইঞ্জিন মার্কেটিং করার...

আপনার মূল্যবান মতামত দিন

মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। আবশ্যক ক্ষেত্রগুলি চিহ্নিত *

আগের মন্তব্য গুলো পড়ুন

সবার আগে মন্তব্য করুন