কাস্টমারের এভারেজ কেনাকাটার পরিমাণ (কাস্টমার ভ্যালু) কিভাবে বাড়াবেন

শেয়ার করুন

কাস্টমার ভ্যালু বা কাস্টমারের এভারেজ কেনাকাটার পরিমাণ কিভাবে বাড়াবেন?  অনলাইনে এমন প্রচুর আর্টিকেল রয়েছে যেখানে পরামর্শ দেয়া হয় কিভাবে কাস্টমারদের কেনাকাটার পরিমাণ বৃদ্ধি করবেন।

কিন্তু এত এত পরামর্শের ভিড়ে কোন কৌশলগুলো নিয়ে উদ্যোক্তারা শুরু করবে সেটি বুঝে উঠতে তাদের হিমশিম খেতে হয়।

এটি সব সময় সত্য যে, নতুন কাস্টমারদের কাছে বেশি বেশি বেচাকেনা করার থেকে পুরনো কাস্টমারদের কাছে বেশি পরিমাণ বিক্রি করা সহজ। পুরনো কাস্টমারদের কাছে বিক্রি করার জন্য মার্কেটিং খরচ তুলনামূলকভাবে কম হয়।

যখনই সর্বনিম্ন মার্কেটিং খরচে তুলনামূলক বেশি পরিমাণে বেচাকেনা করা সম্ভব হয়, ঠিক তখন বিজনেসে প্রফিট আসে। 

তাই প্রফিটেবল বিজনেসের জন্য কাস্টমারদের বেশি পরিমান কেনাকাটা করা যেমন প্রয়োজন একই সাথে এর বিপরীতে প্রতি কাস্টমারের জন্য মার্কেটিং খরচের পরিমাণ অল্প হতে হবে।

আরো স্পষ্ট করে যদি বলা হয়, তবে একজন কাস্টমারকে আপনি যত বেশি পরিমাণে সিঙ্গেল অর্ডারে কেনাকাটা করাতে পারবেন, তত বেশি আপনি প্রফিট অর্জন করতে পারবেন।

তাহলে সেই সকল কৌশলগুলো কি, যার মাধ্যম দিয়ে খুব সহজেই কাস্টমার ভ্যালু বাড়ানো যায় বা কাস্টমারদের কম সংখ্যক অর্ডারে বেশি পরিমাণ বেচাকেনা করা সম্ভব? 

কাস্টমার ভ্যালু বাড়াতে বান্ডেল অফার

যখনই কোন একটি প্রোডাক্ট অথবা সার্ভিস বাজারজাত  করছেন তখন সিঙ্গেল প্রোডাক্ট কেনাবেচার থেকে চেষ্টা করবেন বান্ডেল আকারে প্রোডাক্টগুলো কাস্টমারদের জন্য বাজারজাত করতে।

এর মূল সুবিধাটি হচ্ছে কাস্টমার যখন কিনবে তখন একটি সিঙ্গেল অর্ডারে আগের তুলনায় বেশি পরিমাণে কিনবে।

ধরুন, আপনি ফ্যাশন ব্র্যান্ড নিয়ে কাজ করেন। তাহলে আপনি যখন আপনার প্রোডাক্ট নিয়ে বান্ডেল অফার তৈরি করবেন তখন সেটি কেমন হতে পারে?

আপনি যদি সালোয়ার-কামিজ বিক্রি করেন তাহলে, আপনি একই সাথে একটি শাড়ি এবং পাশাপাশি ইনারওয়ার বা আন্ডার গার্মেন্টস সহকারে একটি বান্ডেল তৈরি করতে পারেন।

কারণ একজন সালোয়ার-কামিজের ব্যবহারকারী শাড়ি ও আন্ডার গার্মেন্টস ব্যবহার করে এটি খুবই স্বাভাবিক। ব্যতিক্রম থাকতে পারে তবে তার সংখ্যা একেবারেই নগণ্য।

এখন প্রশ্ন আসতে পারে বান্ডেল অফারের জন্য কেন কাস্টমার বেশি টাকা খরচ করে বেশি পরিমাণ প্রোডাক্ট কিনবে?

মনে রাখবেন, আপনি যখন অফার অথবা ডিসকাউন্ট দিচ্ছেন তখন সেটি আপনার কাস্টমারের জন্য সুস্পষ্ট ভাবে লাভজনক হতে হবে, পাশাপাশি এটি আপনার বিজনেসের জন্য প্রফিটেবল হওয়া আবশ্যক।

তাই আপনি যখন কোন একটি সিঙ্গেল প্রোডাক্টে ডিসকাউন্ট দিচ্ছেন এবং যা কাস্টমারের জন্য লাভজনক তখন কাস্টমার আকৃষ্ট হচ্ছে। 

একইভাবে আপনি যখন বান্ডেল অফার তৈরি করে কাস্টমারের জন্য ডিসকাউন্ট দিবেন তখন আরো বেশি পরিমাণ ডিসকাউন্ট দিতে সক্ষম হবেন। পাশাপাশি কাস্টমার বেশি পরিমাণ কেনাকাটায় বেশি লাভবান হচ্ছে  বিষয়টি তারা বুঝবে এবং আনুষঙ্গিক কেনাকাটার জন্য সে আপনার বান্ডেলে থাকা প্রয়োজনীয় প্রোডাক্ট গুলো যখন একসাথে পাবে তখন সে নিঃসন্দেহে আপনার অফারটি বেছে নিবেন।

অর্থাৎ শুধুমাত্র আপনি বান্ডেল অফার করেই নিশ্চিত হতে পারবেন না যে আপনার কাস্টমার বেশি পরিমাণে কিনবে। আপনাকে বান্ডেলের সাথে সাথে অবশ্যই আকর্ষণীয় ডিসকাউন্ট অফার দিতে হবে। তবেই কাস্টমার আপনার বান্ডেল অফারকে আনন্দের সাথে গ্রহণ করবে।

Godrej Hit Bundle Offer – Hatureya

ই-কমার্স শপিং কার্ট ছেড়ে যাওয়া কাস্টমারদের উদ্দেশ্য করে ইমেইল মার্কেটিং

বেশিরভাগ ক্ষেত্রেই এমন হয় একজন কাস্টমার আপনার ই-কমার্স ওয়েবসাইটের শপিং কার্টে প্রোডাক্ট অ্যাড করার পরে শেষ মুহূর্তে কেনাকাটা না করেই সাইট ত্যাগ করে।

যখন কেউ একজন আপনার ই-কমার্স ওয়েবসাইটের শপিং কার্ট পর্যন্ত পৌঁছে গেছে এবং তার পরেও কেনাকাটা সম্পন্ন করেনি, এটি পরিষ্কার ইঙ্গিত বহন করে তার চাহিদা রয়েছে। কিন্তু ঠিক কী কারণে সে কেনাকাটা সম্পন্ন করেনি সে বিষয়ে আপনি নিশ্চিত নন।

এমন অবস্থায় যে সকল কাস্টমার শপিং কার্টে প্রোডাক্ট অ্যাড করেছে কিন্তু এখনও কেনাকাটা সম্পন্ন করেনি তাদেরকে লক্ষ্য করে ইমেইল সেন্ড করতে পারেন।

সেই কাস্টমার পরবর্তী সময়ে যখনই ইমেইল পাবে এবং দেখবে তার শপিংকার্টে প্রোডাক্ট অ্যাড করা রয়েছে কিন্তু সে কেনাকাটা সম্পন্ন করেনি। তখন তার যদি সত্যিকারের প্রয়োজনীয়তা থাকে তবে সে পুনরায় শপিংকার্ট চেক আউট প্রসেস সম্পন্ন করবে এবং আপনার ই-কমার্স ওয়েবসাইট থেকে সফলভাবে একটি অর্ডার কমপ্লিট হবে।

অনেক সময় উদ্যোক্তারা প্রশ্ন করেন, কেনাকাটা সম্পন্ন না করেই যে শপিংকার্ট ছেড়ে গেছে  সে পুনরায় কেন কেনাকাটা করবে?

উত্তর সহজ, সবাই যে বিনা কারণে শপিং কার্ট ছেড়ে গেছে বা কেনাকাটা সম্পন্ন করেনি ব্যাপারটা এমন নয়। হতে পারে তার ওয়ালেটে ইন্সাফিশিয়েন্ট ব্যালেন্স ছিল যে কারণে সে কেনাকাটা সম্পন্ন করতে পারেনি। 

হতে পারে তার ক্রেডিট কার্ড সমস্যা করার কারনে কেনাকাটার জন্য সমস্যার সম্মুখীন হয়েছিল বা কেনাকাটা সম্পন্ন করে নাই  তার ব্যক্তিগত কোন কারণে। 

অতএব পয়সা খরচ করে মার্কেটিং করে একজন কাস্টমার আপনি নিয়ে আসছেন এবং শপিং কার্ট পর্যন্ত সেই কাস্টমার যাচ্ছে। তাহলে কেন আপনি বেচাকেনার একটি সুবর্ণ সুযোগ নষ্ট হতে দিবেন।

দেখা গেছে প্রায় ৬৯.৮০% কাস্টমার শপিংকার্ট চেকআউট প্রসেস সম্পন্ন করার আগেই শপিং কার্ট ছেড়ে যায়। এই জরিপটি বলে দেয় শপিং কার্ট আবান্ডমেন্ট ইমেইল নিঃসন্দেহে ই-কমার্স বিজনেস কাস্টমারদের ফিরিয়ে নিয়ে এসে তাদের কেনাকাটার পরিমাণ বা কাস্টমার ভ্যালু বাড়াতে সহায়ক।

কনটেন্ট এর মাধ্যমে ভাল্যু তৈরি করুন

কোন একজন কাস্টমারের কাছে টাকা চাওয়ার আগে নিজেকে প্রশ্ন করুন,  আপনি তাকে কি দিচ্ছেন?  সে কেন আপনার প্রোডাক্ট কেনার জন্য টাকা খরচ করবে?  প্রকৃতপক্ষে কোন উদ্যোক্তা এই প্রশ্নটি নিজেকে করেন না আর যে কারণে তারা কনটেন্টের শক্তি সম্পর্কে একেবারেই অসচেতন। 

একজন কাস্টমার যখন আপনার থেকে কেনাকাটা করছে তখন পরবর্তী কেনাকাটার জন্য তাকে উৎসাহী করতে এমন কিছু ইনফরমেশন তাকে সরবরাহ করুন যা উক্ত প্রোডাক্ট কেনার জন্য তাকে আরো বেশি উৎসাহিত করে।

সাধারনত অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে দেখা যায় গাড়ি বেচার পরেই একজন সেলার সন্তুষ্ট থাকেন না। বরং সেই গাড়ি তাকে কিভাবে দৈনন্দিন রাইডিংয়ে  আরো বেশি উপযোগিতা প্রদান করতে পারে সে বিষয়ে নিয়মিত ভাবে তাকে তথ্য প্রদান করা সাপেক্ষে বিভিন্ন ধরনের কনটেন্ট তৈরি করেন। 

যার ফলে একজন কাস্টমার একটি প্রোডাক্টের  ব্যবহার সম্পর্কে আরো বেশি সচেতন হয় এবং পরবর্তী সময়ে যখনই নতুন একটি প্রোডাক্ট কোম্পানি লঞ্চ করে তখন কাস্টমার তাকে নির্দ্বিধায় গ্রহণ করে। কারণ সে জানে তার পূর্ব অভিজ্ঞতা যথেষ্ট সুন্দর ছিল এবং কাস্টমার সেই প্রতিষ্ঠানের তথ্যগুলোকে গুরুত্বের সাথে বিচার করে।

ফলোআপ

এটি সবশেষে স্থান পায় কিন্তু এটি সবার থেকে বেশি গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটি কৌশল।

নিয়মিত এবং নির্দিষ্ট সময়ে ফলোআপ একজন কাস্টমারের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

বর্তমান বাজারে এত বেশি প্রতিযোগিতা যে প্রত্যেকেই তার টার্গেট কাস্টমার কে উদ্দেশ্য করে নানা ধরনের অফার ডিসকাউন্ট এবং ম্যাসেজ দিচ্ছে। ঠিক সেই মুহুর্তে আপনি যদি আপনার কাস্টমারকে আপনার নিজের সম্পর্কে এবং তার প্রয়োজন সম্পর্কে সচেতন করিয়ে দিতে ব্যর্থ হন তবে আপনাকে সে কখনোই গ্রহণ করবেনা।

তাই একজন কাস্টমারের কেনাকাটা পরবর্তী সময়ে অথবা কেনাকাটা সম্পন্ন হওয়ার পূর্ববর্তী সিদ্ধান্ত গ্রহণের বিভিন্ন অবস্থায় নিয়মিতভাবে তার সাথে এংগেজ থাকতে হবে। 

কাস্টমারের তথ্য হাতে পাওয়ার পর স্বয়ংক্রিয় ফলোআপের যে মাধ্যমগুলো রয়েছে, যেমন ইমেইল মার্কেটিং এসএমএস মার্কেটিং অথবা ফোন ফলোআপ সেগুলো নির্দিষ্ট বিরতিতে কাস্টমারদের আচরণ বিশ্লেষণ সাপেক্ষে চালিয়ে যেতে হবে। 

তাহলে আপনার মার্কেটিং এর জন্য ব্যয় করা অর্থের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারবেন।

এতে করে কাস্টমারদের অর্ডার করার পরিমাণ বাড়তে থাকবে যা নিঃসন্দেহে আপনার বিজনেস প্রফিটেবল করে তুলবে।

পরিশেষে

ঠিক কিভাবে কাস্টমারদের কেনাকাটার পরিমাণ বা কাস্টমার ভ্যালু বাড়াতে হবে সে বিষয়ে আর দ্বিধান্বিত না থেকে উপরে বর্ণিত চারটি প্রক্রিয়াকে আপনার প্রোডাক্ট এবং সার্ভিসের বেচাকেনায় কৌশল হিসেবে ব্যবহার করুন।

সবার জন্য একই ধরনের কৌশল হতে হবে সেটি বাধ্যতামূলক নয় তবে প্রোডাক্ট এবং সার্ভিসের ধরন ভেদে বিভিন্ন ধরনের বান্ডেল অফার তৈরি করুন। অথবা ইমেইল মার্কেটিং বা কনটেন্ট মার্কেটিং কৌশল তৈরি প্রক্রিয়া ভিন্ন হতে পারে।

পরবর্তী সময়ে এই ধাপগুলোর বাইরে যদি আরও কিছু নতুন প্রক্রিয়া আপনার চিন্তায় আসে তবে সেগুলো আপনি পাশাপাশি গ্রহণ করতে পারেন।

এ প্রক্রিয়াগুলো আপনার কাস্টমারদের এভারেজ অর্ডার কোয়ানটিটি বাড়িয়ে তুলবে। আপনি আপনার কাস্টমারদের কাছে আরো বেশি বেচাকেনা করতে সক্ষম হবেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট

বিজনেসের জন্য ফেসবুক লাইভ (Facebook Live) গাইড:  কি, কেন, কীভাবে?

বিজনেসের জন্য ফেসবুক লাইভ (Facebook Live) গাইড: কি, কেন, কীভাবে?

শেয়ার করুনফেসবুক লাইভ (Facebook Live) কি? ফেসবুক লাইভ ফেসবুকের এমন একটি ফিচার যা একজন ইউজারকে তার বন্ধু, ফলোয়ার এবং পাবলিকদের...

একটি প্রফিটেবল ই-কমার্স বিজনেস শুরুর কমপ্লিট গাইডলাইন

একটি প্রফিটেবল ই-কমার্স বিজনেস শুরুর কমপ্লিট গাইডলাইন

শেয়ার করুনআপনি যদি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেন বা আপনার বিশেষ কোনো স্কিল থাকে (যেমন – ছবি আঁকা, কাস্টম ড্রেস তৈরী...

ব্যবসার জন্য ফেসবুক পেজ নাকি ই-কমার্স ওয়েবসাইট – কোনটা ভালো?

ব্যবসার জন্য ফেসবুক পেজ নাকি ই-কমার্স ওয়েবসাইট – কোনটা ভালো?

শেয়ার করুনকামাল একজন ফেসবুক সেলার – ফেসবুক এর মাধ্যমে তিনি ফ্যাশন আইটেম বিক্রি করেন।  ইদানিং ব্যবসা নিয়ে কামাল বেশ দুশ্চিন্তার...

আপনার মূল্যবান মতামত দিন

মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। আবশ্যক ক্ষেত্রগুলি চিহ্নিত *

আগের মন্তব্য গুলো পড়ুন

সবার আগে মন্তব্য করুন