ম্যাক্সিমাম অর্গানিক রিচ পেতে ফেসবুক পোস্ট স্প্লিট টেস্টিং

ম্যাক্সিমাম অর্গানিক রিচ পেতে ফেসবুক পোস্ট স্প্লিট টেস্টিং
শেয়ার করুন

ফেসবুকে পেইড অ্যাডের জন্য টাকা খরচ না করে যদি বেশি পরিমান অর্গানিক রিচ পাওয়া যায় তবে সেটি সর্বাধিক উৎকৃষ্ট। কিন্তু অর্গানিক রিচ তো আর এমনি এমনি পাওয়া যায় না, তার জন্য জানতে হবে কিছু ট্রিকস।  

আপনাকে খুঁজে বের করতে হবে ফেসবুক পোষ্টের কোন ধরনের কনটেন্টগুলো আপনার অর্ডিয়েন্সরা সবচেয়ে বেশি পছন্দ করছে । 

ফেসবুক পোষ্টের পপুলারিটি চেক করার জন্য ফেসবুকের নিজের একটি চমৎকার টুলস রয়েছে, যেটিকে বলা হয় “পোস্ট টেস্টিং টুলস”। 

এটির মূল কাজ হচ্ছে সেই কন্টেনগুলোকে খুঁজে বের করা যা সেই পেজের অডিয়েন্সরা সবথেকে বেশি পছন্দ করে। ফেসবুকে বেশি পরিমান অর্গানিক রিচ পাবার মূলমন্ত্র হচ্ছে রেলেভান্ট কনটেন্ট পোস্ট করা। আপনি যত বেশি অডিয়েন্সদের জন্য রিলেভেন্ট কনটেন্ট তৈরি করতে পারবেন, তত বেশি সেই পোস্টগুলো ফেসবুকে রিচ পাবে।

ফেসবুকের পোস্ট টেস্টিং টুলসের মূল কাজটি হচ্ছে একটি পোষ্টের প্রতিটি এলিমেন্টের পপুলারিটি চেক করা অর্থাৎ পোষ্টের গ্রাফিক, ভিডিও, টেক্সট অথবা লিংক এর কোনটি সবচেয়ে বেশি অডিয়েন্স পছন্দ করছে সেগুলো টেস্ট করা।

একবার যদি পোস্ট এর জন্য সঠিক কন্টেন খুঁজে বের করতে পারেন তবে সেটি আপনাকে সর্বোচ্চ অর্গানিক রিচ এনে দিবে।  

অর্গানিক ফেসবুক ভিডিও পোস্ট টেস্টিং 

ফেসবুক পোস্ট টেস্টিং টুলস অ্যাক্টিভ করতে হলে আপনাকে ফেসবুকের পাবলিশিং টুলস থেকে Creator studio তে যেতে হবে।

Creator studio থেকে কন্টেন লাইব্রেরীতে যেতে হবে, সেখানে নিচের ছবির মত একটি উইন্ডো পাবেন।

এবারে সেখান থেকে ভিডিও পোস্ট অপশনটি সিলেক্ট করে নেবেন। 

এখন যে ভিডিওটি টেস্ট করতে চান সে ভিডিওটি আপলোড করতে হবে এবং ভিডিওর জন্য টাইটেল, ডেসক্রিপশন এবং ডিটেলস গুলো যথাযথভাবে পূরণ করতে হবে। 

যেহেতু আমরা ভিডিওগুলো টেস্ট করবো, তাই ভিডিওগুলোর কয়েকটি ভার্শন আপলোড করতে হবে। সেজন্য নিচে “নিউ” নামে একটা অপশন রয়েছে সেখানে ক্লিক করে আরেকটি ভিডিও  আপলোড করবেন এবং সেটার বিপরীতে তার টাইটেল, ডেসক্রিপশন সহ প্রয়োজনীয় ডিটেইলস পূরণ করবেন। 

এভাবে যতগুলো ভিডিও আপনি টেস্ট করতে চান সবগুলো আপলোড করে তার ইনফরমেশন গুলো পূরণ করতে হবে।

এরপর এই টেস্টের একটি নাম দিতে বলা হবে,  টেস্টটি কোন ম্যাট্রিক্স গুলোর উপর নির্ভর করে করতে চান সেটি নির্ধারণ করতে বলা হবে। 

যেমন ১ মিনিট ভিডিও ভিউ, লাইক, শেয়ার, রিয়াকশন ইত্যাদি এবং কত সময়ের জন্য এই টেস্ট পরিচালনা করতে চান সেটি নির্ধারণ করতে হবে। 

সর্বনিম্ন ১০ মিনিট থেকে সর্বোচ্চ ২৪ ঘন্টা পর্যন্ত সময়ের মধ্যে টেস্ট করার সুযোগ রয়েছে।

যদি সর্বোচ্চ সময় বা ২৪ ঘন্টা টেস্টের জন্য নির্ধারণ করে দেন তবে এমনটি নয় যে আপনাকে পুরো সময়টাই অতিবাহিত করতে হবে। এর মধ্যে যেকোনো সময় আপনি ম্যানুয়ালি টেস্টটা শেষ করতে পারেন এবং পাবলিশ করতে পারেন। 

পাবলিশ করার ক্ষেত্রে আপনি সাথে সাথেই টেস্ট পাবলিশ করতে পারবেন অথবা আপনি চাইলে নির্দিষ্ট সময়ে শিডিউল করে রাখতে পারবেন। 

Creator studio থেকে একটি টেস্ট শেষ হবার সময় বা রিমেনিং টাইম দেখা যায়। 

যে পোস্টটি উইনার হবে সেটি পাবলিশ করে দিলেও বাকি পোস্টগুলো লাইব্রেরী থেকে যাবে। কিন্তু এটি সবার কাছে ভিজিবল হবে না। আপনি চাইলে বাকি কন্টেন্টগুলো পরবর্তী সময়ে পোস্ট করতে পারবেন।

অর্গানিক ইমেজ পোস্ট টেস্টিং

পূর্বের মত একই প্রক্রিয়ায় পাবলিশিং থেকে Creator studio তে যাবেন এবং সেখান থেকে ইমেজ টেস্টিং অপশনটিতে ক্লিক করবেন এবং আগের মত একটি উইন্ডো ওপেন হবে সেখানে শুধুমাত্র ভিডিও জায়গায় ইমেজ অপশন  ড্রপডাউন মেনু থেকে বেছে নেবেন।

এখন টেষ্ট করার জন্য ইমেজ টাইটেল, URL এবং ডিটেলস গুলো পুরন করবেন। এরপরে পাবলিশ টেস্ট অপশনে ক্লিক করলে আগের মত একটি উইন্ডো আসবে সেখানে আপনাকে পেজটার নাম ডেস্ক্রিপশন এবং কোন মেট্রিকগুলো টেস্ট করতে চান সেটি বেছে নিতে বলবে যেমন নিচের চিত্রে দেখা যাচ্ছে।  

এরপরে টেস্ট এর সময়কাল নির্ধারণ করতে বলা হবে।  

আগের মতই ডিউরেশন সিলেক্ট করে নেয়ার পরে নেক্সট এ ক্লিক করলে real-time পাবলিশ অথবা ভবিষ্যতে কোন একটা সময়ে পাবলিশ করতে চান সে অপশন আসবে এবং সেটি নির্ধারণ করে দিলেই ইমেজ টেস্টি রান হয়ে যাবে।

সাধারণত গ্রাফিক্যাল পোস্ট এর ক্ষেত্রে  ফেসবুক  পোষ্টের অবজেক্টিভ অনুযায়ী একেকজনের একেক ধরনের ম্যাট্রিক্স প্রয়োজন হতে পারে। যেমন ধরুন, কেউ ইউজার এনগেজমেন্ট বাড়াতে চায়, সে ক্ষেত্রে তার চাহিদা হচ্ছে তার পোস্টটি সবথেকে বেশি শেয়ার হোক। 

এক্ষেত্রে সে সেই পোষ্টটিকেই উইনার বলে ধরে নেবে, যেটি সবচেয়ে বেশি বার শেয়ার করা হয়েছে। 

কারো কাছে যদি পোষ্টের কমেন্ট গুরুত্বপূর্ণ হয়ে থাকে তবে সে সেই পোষ্টটি কেই বেছে নেবে যে পোস্টের জন্য সবচেয়ে বেশি কমেন্ট হয়েছে।

অর্গানিক লিংক পোস্ট টেস্টিং

আপনি চাইলে আপনার ফেসবুক পোস্ট হিসাবে যে লিঙ্কটি দিচ্ছেন সেটি টেস্ট করতে পারেন।

এই টেস্টের মাধ্যমে একই লিংক বা URLএর জন্য ভিন্ন ভিন্ন  টেক্সট অথবা একই টেক্সট দিয়ে ভিন্ন ভিন্ন URLটেস্ট করতে পারেন. 

এখন কোন ম্যাট্রিক্সটি টেস্ট রেজাল্টের জন্য নিতে চান সেটি নির্ধারণ করার পরে সময় নির্ধারণ করতে হবে এবং পোস্টটি পাবলিশ করে দেবেন।

অর্গানিক ফেসবুক টেক্সট পোস্ট টেস্টিং

অনেক সময় শুধুমাত্র একটি টেক্সট সম্বলিত পোস্ট ভিডিও গ্রাফিক্স ছাড়াও অনেক বেশি গুরুত্ব রাখে,  যদি আপনি এমন একটি পোস্ট টেস্ট করতে চান যেটির ভিডিও বা গ্রাফিক্স নেই তবে “টেক্সট পোস্ট” টেস্টিং অপশনটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। 

সেজন্য পূর্বের মতোই পোস্ট টেক্সটিং অপশন থেকে এবারে টেক্সট অপশনকে  বেছে নিতে হবে এবং একটি পোষ্টের জন্য কয়েকটি টেক্সট ভেরিয়েন্ট তৈরি করে নিতে হবে। 

এখন টেস্টিং এর জন্য কোন ম্যাট্রিক্সটি আপনি টেস্ট করতে চান সেটি নির্ধারণ করে সময়সীমা নির্ধারণ করে দিতে হবে।

পরিশেষে

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য ফেসবুক একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম এবং প্লাটফর্ম থেকে সর্বোচ্চ নিয়ে আসতে হলে আপনাকে এর প্রতিটি খুঁটিনাটি বিষয় সম্পর্কে জানতে হবে যার মধ্যে অন্যতম ফেসবুক টেস্টিং টুলস। 

এটি একটি ইফেক্টিভ ফেসবুক পোস্ট খুঁজে পাবার ও তৈরি করার জন্য গেম চেঞ্জার।  ফেসবুকে সফল হওয়ার মূলমন্ত্র রেলেভেন্ট কনটেন্ট তৈরি করা। আর ফেসবুকে আপনাকে সেই রেলেভেন্ট কন্টেন্টগুলো খুঁজে পেতে সাহায্য করে যা বেশি পরিমান অর্গানিক রিচ পাবার জন্য আদর্শ। 

আপনি কি আপনার বিজনেস পেজের জন্য পোস্ট গুলো টেস্ট করছেন? না করে থাকলে উপরে বর্ণিত স্টেপস গুলো ফলো করে পরীক্ষা করুন, কোন পোস্ট গুলো আপনার অডিয়েন্স সবচেয়ে বেশি পছন্দ করছে। 

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট

বিজনেসের জন্য ফেসবুক লাইভ (Facebook Live) গাইড:  কি, কেন, কীভাবে?

বিজনেসের জন্য ফেসবুক লাইভ (Facebook Live) গাইড: কি, কেন, কীভাবে?

শেয়ার করুনফেসবুক লাইভ (Facebook Live) কি? ফেসবুক লাইভ ফেসবুকের এমন একটি ফিচার যা একজন ইউজারকে তার বন্ধু, ফলোয়ার এবং পাবলিকদের...

গুগল ট্যাগ ম্যানেজার (Google tag manager) এর কাজ ও ব্যবহার

গুগল ট্যাগ ম্যানেজার (Google tag manager) এর কাজ ও ব্যবহার

শেয়ার করুনডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করলে অথবা ইন্টারেস্ট থাকলে আপনি হয়তো গুগল ট্যাগ ম্যানেজার (GTM) এবং ফেসবুক পিক্সেল সম্পর্কে শুনে...

৭ টি সেরা সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) টুল

৭ টি সেরা সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) টুল

শেয়ার করুনআজ আমরা সার্চ ইঞ্জিন মার্কেটিং করার ৭ টি সেরা টুল সম্পর্কে ধারনা দেবার চেষ্টা করবো। সার্চ ইঞ্জিন মার্কেটিং করার...

আপনার মূল্যবান মতামত দিন

মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। আবশ্যক ক্ষেত্রগুলি চিহ্নিত *

আগের মন্তব্য গুলো পড়ুন

User Avatar
Najmul Hossain 1st January 2022 06:16 pm
ধন্যবাদ, ফেসবুক মার্কেটিং বিষয়ে আরও পড়তে ব্লগটি সাবস্ক্রাইব করে রাখুন। ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়া পেজগুলো।
User Avatar
Juel Hasan 30th November 2021 08:07 am
Thank you so much. Very informative post.