ই-কমার্স ব্যবসার জন্য রমযান এবং ঈদে মার্কেটিং এর ৯ টি সেরা কৌশল

রমযান বিশ্বজুড়ে মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্র মাস। রমযানের পরই আসে সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব ঈদ উল ফিতর আর তার দুই মাস পর ঈদ উল আযহা । এই তিন মাসে বাংলাদেশের ব্যবসায়ীরা বছরের সিংহভাগ আয় উপার্জন করে থাকেন।

তাই পণ্য এবং পরিষেবার প্রচারের জন্য আপনাকে পবিত্র উত্সবের মনোভাবের সাথে সামঞ্জস্য রেখে মার্কেটিং কৌশল গ্রহন করতে হবে। এখানে, আমরা বিপণন কৌশলগুলি নিয়ে আলোচনা করব, যা ঈদ এবং রমজানের সময় গ্রাহকদের আকৃষ্ট করতে করতে পারে।

ঈদ ও রমজানের তাৎপর্য

মার্কেটিং কৌশলগুলিতে যাওয়ার আগে, ঈদ এবং রমজানের তাৎপর্য বোঝা অপরিহার্য। রমযান মুসলমানদের জন্য সংযম এবং আধ্যাত্মিক প্রতিফলনের মাস। এই সময়ে যখন মুসলমানরা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত পানাহার থেকে বিরত থাকে এবং সাধ্য অনুযায়ী দান খয়রাৎ এর চেষ্টা করে।

Ramadan Quote elegant

অন্যদিকে, ঈদ হল সেই উদযাপন যা পবিত্র রমযান মাসের শেষকে চিহ্নিত করে। এটি মুসলমানদের একত্রিত হওয়ার, ভাল খাবার উপভোগ করার এবং তাদের প্রিয়জনের সাথে উপহার বিনিময় করার সময়।

রমযান এবং ঈদের জন্য মার্কেটিং কৌশল

রমযান এবং ঈদ এমন একটি সময় যখন প্রিয়জনের জন্য উপহার কেনার সম্ভাবনা বেশি থাকে এবং সবাই খাবার ও জামা-কাপড়ের জন্যও বেশি খরচ করে। এখানে কিছু বিপণন কৌশল রয়েছে যা গ্রাহকদের আকৃষ্ট করে বিক্রি বাড়াতে পারে।

১। অফার ডিসকাউন্ট এবং বিশেষ ডিল

রমযান মাসে বাংলাদেশের ক্রেতাদের চাহিদা বৃদ্ধি এবং প্রচুর অর্থ ব্যয় করার প্রবণতা রয়েছে, তাই ডিসকাউন্ট এবং বিশেষ ডিলগুলি গ্রাহকদের আকর্ষণ করার একটি কার্যকর উপায় হতে পারে। উদাহরণস্বরূপ, রেস্তোরাঁগুলি বিশেষ সেহেরী, ইফতার ডিল অফার করতে পারে। ই-কমার্সের মাধ্যমে অনলাইনে অর্ডার নিয়ে দিতে পারেন হোম ডেলিভারি। এই সময় খেজুর ও অন্যান্য ড্রাই ফ্রুটস খুব জনপ্রিয়। আপনার অর্ডারের সাথে অতিরিক্ত টোকেন উপহার হিসেবে ড্রাই ফ্রুটস পেলে আপনার কাস্টমার অত্যন্ত খুশী হবেন।

২। উৎসব-থিমযুক্ত ক্যাম্পেইন তৈরি করুন৷

রমজানের সময়, আপনি এমন ক্যাম্পেইন তৈরি করতে পারে যা রমজানের চেতনাকে ধারন করে৷ উদাহরণস্বরূপ, একটি রেস্তোরাঁ একটি ইফতার প্রচারাভিযান তৈরি করতে পারে যাতে লোকেদের রোজা ভঙ্গ করা, ভাল খাবার উপভোগ করা এবং তাদের প্রিয়জনের সাথে সময় কাটানোর ছবি দেখানো হয়। আপনার ব্যবসা যদি জামা কাপড়ের হয়ে থাকে তাহলে, ইদের নতুন জামায় হাসি-খুশি পরিবারের ভিডিও অথবা ছবি দেখাতে পারেন।

৩। সোশ্যাল মিডিয়া ব্যবহার করুন

সোশ্যাল মিডিয়া রমজানে ব্যবসার জন্য তাদের পণ্য এবং পরিষেবার প্রচারের জন্য একটি কার্যকর হাতিয়ার হতে পারে। ব্যবসাগুলি রমযান-সম্পর্কিত সামগ্রী যেমন রেসিপি, উপহারের ধারণা এবং ইদে সাজসজ্জার টিপস শেয়ার করতে Instagram, Facebook এবং Twitter এর মতো সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহার করতে পারে।

 

৪। সোশ্যাল মিডিয়া ইনফ্লুএন্সার সাথে অংশীদার

ইনফ্লুএন্সার সাথে অংশীদারিত্ব ব্যবসার জন্য রমযান মাসে গ্রাহকদের কাছে পৌঁছানোর একটি কার্যকর উপায় হতে পারে। তাদের সোশ্যাল মিডিয়া চ্যানেল এবং ব্লগের মাধ্যমে একটি ব্র্যান্ড বা পণ্যের প্রচার করতে সাহায্য করতে পারে এবং তারা এমন সামগ্রীও তৈরি করতে পারে যা ঈদের সাথে উপযোগী।

তবে মনে রাখা দরকার সোশ্যাল মিডিয়া ইনফ্লুএন্সাররা অনেকেই পেশাদার নয়। তাই যেকোনো ধরনের পার্টনারশিপ এ যাবার আগে আপনি তার কাছ থেকে কি কি চাচ্ছেন এবং তার বিনিময়ে কি দিবেন (টার্মস এবং কন্ডিশন) সেটা পরিষ্কার করে রাখবেন। প্রয়োজনে একটি দলিলে লিখে উভয় পক্ষ সই করে নিবেন।

৫। রমযান ও ঈদের লাইভ মার্কেটিং করুন

ক্রেতাদের মাঝে এখন কমার্শিয়াল বিজ্ঞপনের চেয়ে সত্যিকারের ক্রেতা-বিক্রেতাদের দেয়া তথ্যের গ্রহণযোগ্যতা অনেক বেশি। সেই জন্যই লাইভ শপিং এখন অনেক জনপ্রিয়। লাইভ করলে আপনি সরাসরি হাজারো মানুষের কাছে আপনার পণ্য সরাসরি দেখানোর সুযোগ পাবেন।Ramadan Quote elegant

লাইভের ভিডিও রেকর্ড করে আপলোড করতে ভুলবেন না, তাহলে যারা লাইভ দেখতে মিস করেছে তাড়াও পরে ভিডিও দেখে কিনতে উদ্ভুধ্য হবে।

৬। ক্রেতাদের কনটেন্ট তৈরি করা

আপনাদের পণ্য ব্যবহার করে সোশ্যাল মিডিয়াতে হ্যাশট্যাগ দিয়ে পোস্ট দিতে উৎসাহ দিন। সরাসরি ক্রেতাদের পোস্ট আপনার বিসজনেজ পেজ এ শেয়ার করুন। তবে অনুমতি ছাড়া পোস্ট শেয়ার করলে হিতে বিপরীত হয়ে যাবার সম্ভবনা থাকে। তাই শেয়ার করার আগে অবশ্যই অন্তত মৌখিক অনুমতি নিয়ে নেবেন।

৭। ঈদ উপহার কার্ড এবং ভাউচার অফার

উপহার কার্ড এবং ভাউচার অফার করা ঈদের সময় গ্রাহকদের আকৃষ্ট করার একটি কার্যকর উপায় হতে পারে। গিফট কার্ড এবং ভাউচার গ্রাহকদের জন্য তাদের প্রিয়জনদের জন্য উপহার ক্রয় করা সহজ করে তোলে এবং তারা উৎসবের মরসুমে তাদের বিক্রয় বৃদ্ধিতেও সাহায্য করতে পারে।

৮। প্রতিযোগিতা এবং উপহার চালান

ঈদের সময় গ্রাহকদের সাথে সম্পৃক্ত হওয়ার জন্য প্রতিযোগিতা এবং উপহার দেওয়া একটি কার্যকর উপায় হতে পারে। উদাহরণস্বরূপ, একটি ব্যবসা একটি সামাজিক মিডিয়া প্রতিযোগিতা চালাতে পারে যা গ্রাহকদের তাদের প্রিয় ঈদের স্মৃতি শেয়ার করতে বলে এবং বিজয়ী একটি পুরস্কার পেতে পারে।

৯। এস এম এস(SMS) মার্কেটিং ব্যবহার করুন

এস এম এস(SMS) মার্কেটিং হতে পারে ঈদের সময় তাদের পণ্য ও সেবা প্রচারের জন্য ব্যবসার জন্য একটি কার্যকরী হাতিয়ার। আপনাদের ক্রেতাদের রমযান এবং ঈদের শুভেচ্ছা বার্তা দিতে ভুলবেন না। সাথে পাঠাতে পারেন বিশেষ অফার, উপহারের ধারণা এবং উত্সব-থিমযুক্ত সামগ্রী  পণ্যের খবরা খবর।

পরিশেষ

ঈদ এবং রমযান হল বিশ্বজুড়ে মুসলমানদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি অনুষ্ঠান, এবং ব্যবসাগুলো মুসলিম ভোক্তাদের আকৃষ্ট করার জন্য উৎসবের চেতনাকে পুঁজি করতে পারে। ডিসকাউন্ট এবং বিশেষ ডিল অফার করে, উত্সব-থিমযুক্ত প্রচারাভিযান তৈরি করে, সোশ্যাল মিডিয়া ব্যবহার করে, প্রভাবশালীদের সাথে অংশীদারিত্ব করে, উপহার কার্ড এবং ভাউচার অফার করে, উত্সব-থিমযুক্ত পণ্য তৈরি করে, প্রতিযোগিতা এবং উপহার প্রদান করে।

এই পোস্টটি শেয়ার করতে ক্লিক করুনঃ

Subscribe
Notify of
guest

0 Comments
Inline Feedbacks
View all comments

ইকমার্স সম্পর্কিত বিভিন্ন টিপস এবং নিউজ পেতে আমাদের সাথে থাকুন

* indicates required