কিভাবে ফেসবুক অ্যাড এর জন্য হাই পারফর্মিং কোল্ড অডিয়েন্স গ্রুপ খুঁজে পাবেন

বিজনেসের ফেসবুক অ্যাড এর জন্য নতুন অডিয়েন্স খুঁজে পেতে স্ট্রাগল করছেন? আপনি কি এমন একটি প্রসেস খুঁজছেন যেটি দ্বারা স্টেপ বাই স্টেপ কোয়ালিটি প্রস্পেক্ট টার্গেট করার পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন? তবে এই আর্টিকেলটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। 

আমরা আলোচনা করবো কিভাবে আপনি আপনার বিজনেসের জন্য high-performance অডিয়েন্স গ্রুপ খুঁজে পেতে পারেন যারা আপনার বিজনেসের ভবিষ্যৎ কাস্টমার হবার পথে সব চেয়ে বেশি এগিয়ে থাকবে। 

কোল্ড অডিয়েন্স টার্গেটিং এর পরিবর্তনের ফলাফল

IOS 14  আপডেট আসার পর থেকেই ফেসবুক এবং ইনস্টাগ্রামে অডিয়েন্স টার্গেটিং-এ একটি ব্যাপক পরিবর্তন এসেছে। এই পরিবর্তনের দ্বারা ফেসবুকের অনেকগুলো টার্গেটিং আর সফল ভাবে কাজ করছে না।

এছাড়াও সম্প্রতি ফেসবুক তাদের অ্যাড ম্যানেজারের টার্গেটিং অপশনে অনেকগুলো টার্গেটিং রিমুভ করে দিয়েছে। এমন অবস্থায় বিজনেসের জন্য অডিয়েন্স টার্গেটিং সাম্প্রতিক সময়ে অনেক চ্যালেঞ্জিং হয়ে উঠেছে।

কিন্তু এতে হতাশ হবার কিছু নেই, বায়ার পারসনা তৈরি করার মাধ্যমে ক্রিয়েটিভলি অর্ডিয়েন্স ডিফাইন করলে সেটি আইডিয়াল কাস্টমার খুঁজে পেতে সাহায্য করে। 

এছাড়াও যদি আপনি বেশ কয়েক মাস বা বছর যাবৎ ফেসবুক নির্ভর বিজনেস পরিচালনা করে থাকেন, তবে ফেসবুকের মাধ্যম দিয়েই আদর্শ কাস্টমার খুঁজে পাওয়া অনেকটা সহজ হয়। এছাড়াও ফেসবুক অ্যাডের জন্য প্রতিনিয়ত পরীক্ষা চালানোর কোনো বিকল্প নেই। 

প্রোডাক্ট ও সার্ভিস এর সাথে রিলেটেড কম্প্লিমেন্টারি ইন্টারেস্ট

প্রথমে আপনাকে পরিষ্কার হতে হবে আপনি আপনার কাস্টমারদের সম্পর্কে কি জানেন, কাস্টমার কোথায় বসবাস করে, তাদের বয়স কেমন, জেন্ডার কি, তারা কোন দেশের।

এরপরে খুঁজে বের করতে হবে খুব কমন কিছু ইন্টারেস্ট যেগুলো দ্বারা আপনার কাস্টমারদের টার্গেট করতে পারেন। 

উদাহরণস্বরূপ বলা যায়, আপনি যদি লিপ গ্লস বিক্রি করে থাকেন তবে আপনার কাস্টমারদের জন্য কমন ইন্টারেস্ট হতে পারে “বিউটি প্রোডাক্টস”। 

ব্রড অদিয়েন্সের থেকে যেভাবে চারটি নিউ কোল্ড অডিয়েন্স গ্রুপ তৈরি করবেন

ফেসবুকের অ্যাড ম্যানেজার ওপেন করে অডিয়েন্স অপশনে ক্লিক করুন এবং সেখান থেকে ডিটেলস টাগেটিং সিলেক্ট করে নিন।  এবারে কোন এরিয়ার কাস্টমারদের আপনি টার্গেট করতে চান সেটি নির্ধারণ করুন। আপনি যত সুনির্দিষ্ট লোকেশন নির্ধারণ করতে পারবেন তত ভালো।  

কিন্তু আপনি চাচ্ছেন একটি বড় অডিয়েন্স গ্রুপকে টার্গেট করতে তাহলে, এবার আপনাকে একটু বড় চিন্তা করতে হবে। 

ধরুন, আপনি একটি ছোট শহরে লোকাল বিজনেস পরিচালনা করেন। তাহলে আপনি ১০ মাইলের পরিবর্তে ২০ মাইল রেডিয়াস ব্যবহার করবেন।

যদি সুনির্দিষ্ট এরিয়ার বাইরে আপনার বড় অডিয়েন্স গ্রুপ কে নিয়ে ব্যবসা পরিচালনা করতে হয় তাহলে শুধুমাত্র টাকা, সিলেট বা চিটাগাং এর বাইরে পুরো বাংলাদেশকে সিলেক্ট করতে পারেন। 

এবারে আপনার অডিয়েন্সদের জেন্ডার এবং এইজ রেঞ্জ সিলেক্ট করে নিবেন। 

পরবর্তী ধাপে অডিয়েন্সের এই গ্রুপের ওপর নির্ভর করে চারটি আলাদা অডিয়েন্স তৈরি করবেন। 

যেমন উদাহরণস্বরূপ, আপনি স্পোর্টস ব্র্যান্ড এর জন্য চারটি আলাদা কোল্ড অদিয়েন্স গ্রুপ তৈরি করবেন।

প্রথম গ্রুপ, ২৮ থেকে ৪০ এবং ইন্টারেস্ট হিসেবে কলেজ বাস্কেটবল এবং কলেজ ফুটবল সিলেক্ট করলেন। গ্রুপের নাম দিলেন ফিমেল – ২৮ থেকে ৪০ – কলেজ স্পোর্টস।

এবারের দ্বিতীয় গ্রুপ, সেটির জন্য বয়সসীমা ৪১ থেকে ৫০ এবং জেন্ডার ফিমেল।  গ্রুপের নাম দিলেন ফিমেল – ৪১ থেকে ৬৫ – কলেজ স্পোর্টস। 

এবারের তৃতীয় গ্রুপ, এই গ্রুপের বয়স নির্ধারণ করলেন ২৮ থেকে ৪০ এবং ইন্টারেস্ট চেঞ্জ করে দিলেন গলফ। গ্রুপের নাম দিলেন ফিমেল – ২৮ থেকে ৪০- গলফ। 

এবং চতুর্থ গ্রুপের জন্য অডিয়েন্সের বয়স ২১ থেকে ৬৫ নির্ধারণ করলেন এবং ইন্টারেস্ট দিলেন গলফ। গ্রুপের নামকরণ করলেন ফিমেল – ২১ থেকে ৬৫ – গলফ। 

এভাবে আপনি চারটি আলাদা কোল্ড অডিয়েন্স গ্রুপ তৈরি করে নিতে পারবেন। 

কাস্টমার লিস্টের উপর নির্ভর করে চারটি কোল্ড অডিয়েন্স তৈরি করুন

আপনার কাছে যদি কাস্টমারদের ফোন নাম্বার বা ইমেইল থাকে। তবে তার একটি CSV ফাইল ব্যবহার করে লুকালাইক অডিয়েন্স তৈরি করা যায়। এই পদ্ধতিতে ফেসবুক আপনার দেয়া তথ্যের ওপর নির্ভর করে তাদের ডেটাবেজ থেকে সিমিলার এট্রিবিউটের কাস্টমার খুঁজে বের করে। এতে করে খুব সহজেই আপনার কাস্টমারদের মতো আরো নতুন কাস্টমার ফেসবুকে খুঁজে পাওয়া যায়। 

এজন্য আপনাকে অ্যাড ম্যানেজারের অডিয়েন্স অপশনে গিয়ে কাস্টমার লিস্টে আপনার CSV ফাইলটি আপলোড করতে হবে। আপলোড করার পরে ক্রিয়েট লুকালাইক অডিয়েন্স নামে একটা অপশন আসবে সেখানে ক্লিক করলে একটি উইন্ডো ওপেন হবে তখন সেখানে লুকালাইক অপশন সিলেক্ট করে দিতে হবে।

এবারে আপনাকে বেছে নিতে হবে কত পার্সেন্ট লুকালাইক অডিয়েন্স তৈরি করতে চান। ফেসবুক আপনাকে ১ থেকে ১০ পর্যন্ত সিমিলার কাস্টমার খুঁজে বের করা অপশন দেয়। 

প্রথমে আপনি ১% নির্ধারণ করবেন এবং এর নাম দিবেন বিডি ১% লুকালাইক  কাস্টমার লিস্ট।  প্রথম গ্রুপটি তৈরি হয়ে গেলে আগের পদ্ধতিতে কাস্টমার লিস্ট ০% টু ২% লুকালাইক সিলেক্ট করে নিবেন, যার নাম দিবেন বিডি ২% কাস্টমার লিস্ট।

একইভাবে ০% টু ৩% এবং ০% টু ৪%  লুকালাইক অডিয়েন্স তৈরি করে নিবেন। আর এভাবেই আপনার কাস্টমার লিস্ট এর উপর নির্ভর করে চারটি আলাদা কোল্ড অডিয়েন্স তৈরি হয়ে যাবে। 

ওয়ার্ম প্রস্পেক্টের উপর নির্ভর করে চারটি কোল্ড অডিয়েন্স তৈরি করুন

আপনার ফেসবুকের কোল্ড অডিয়েন্সের উপর নির্ভর করে আপনি খুব সহজেই আলাদা চারটি অডিয়েন্স গ্রুপ তৈরি করতে পারেন। সে জন্য প্রথমে যেটি করতে হবে, আপনি কোন ইভেন্টের জন্য লুকালাইক অডিয়েন্স তৈরি করতে চান সেটি নির্ধারণ করবেন। 

এটি হতে পারে ওয়েব ট্রাফিকের ওপরে অথবা হতে পারে কোন একটি high-performance ভিডিওর উপরে অথবা হতে পারে পেজ এনগেজমেন্টের উপরে। 

মনে করুন আমরা ওয়েবসাইট ট্রাফিকের উপর নির্ভর করে কোল্ড অডিয়েন্স গ্রুপ তৈরি করতে চাই।

তাহলে অডিয়েন্স থেকে ক্রিয়েট ওয়েবসাইট কাস্টম অডিয়েন্স অপশনটি বেছে নিবেন, সেখান থেকে ইভেন্ট হিসেবে সিলেক্ট করবেন ভিজিটর বাই টাইম স্পেন্ড এবং কত পার্সেন্ট টাইমের জন্য অডিয়েন্স সিলেক্ট করতে চান সেই পার্সেন্টেজ নির্ধারণ করবেন। এরপরে কতদিনের ওয়েবসাইট ট্রাফিক আপনি ট্র্যাক করতে চান সেটি নির্ধারণ করবেন। 

যেমন ধরুন, ইভেন্ট হিসেবে আমি ধরে নিয়েছি ওয়েবসাইট ভিজিটর, টাইম স্পেন্ড পার্সেন্টেজ ২৫% এবং রিটেনশন ১৮০ দিন। 

এবারে অডিয়েন্স অপশনে গিয়ে সিলেক্ট লুকালাইক অডিয়েন্স ক্রিয়েট করবো এবং সেটির একটি নাম দিবো। ধরুন, নাম দিলাম ০% টু ১% ওয়েবসাইট ভিজিট। 

এভাবে ০% টু ২% , ০% টু ৩%  এবং ০% টু ৪% লুকালাইক অডিয়েন্স ক্রিয়েট করবো বেসড অন ওয়েবসাইট ভিজিটর। 

তাহলে এভাবে আমাদের ওয়েবসাইট ট্রাফিকের উপর নির্ভর করে চারটি আলাদা কোল্ড অডিয়েন্স গ্রুপ তৈরি হয়ে গেল।

দুটি সুপার লুকালাইক অডিয়েন্স তৈরি করার নিয়ম

এবারে আমরা পূর্বে যে চারটি লুকালাইক অডিয়েন্স তৈরি করেছি কাস্টমার লিস্ট এর উপর নির্ভর করে সেই চারটি অডিয়েন্স গ্রুপকে একসাথে করে একটি সুপার লুকালাইক গ্রুপ তৈরি করবো এবং এরিয়া ও জেন্ডার নির্ধারণ করার পর সেটির একটি নাম দিয়ে সেভ করবো। 

একইভাবে ওয়েবসাইট ট্রাফিকের উপর নির্ভর করে যে চারটি অডিয়েন্স তৈরি করেছি সেই চারটি অডিয়েন্স গ্রুপকে কম্বাইন্ড করে একটি লুকালাইক অডিয়েন্স তৈরি করবো। আগের মতো একইভাবে এরিয়া ও জেন্ডার সিলেক্ট করে একটি নাম দিবো। এভাবে আমাদের দুটি সুপার লুকালাইক গ্রুপ তৈরি হয়ে যাবে। 

এবারে অডিয়েন্সগুলোকে CBO ক্যাম্পেইন দ্বারা টেস্ট করতে হবে

এখন খুঁজে বের করতে হবে আমরা যে অডিয়েন্স গ্রুপগুলো তৈরি করলাম তার মধ্যে সবথেকে ভালো পারফর্ম করে কোনটি। সেটির করতে ক্যাম্পেইন বাজেট অপটিমাইজেশন অন করে দিতে হবে। এই ক্যাম্পেইনের জন্য একটি বাজেট নির্ধারণ করতে হবে এবং অবশ্যই বাজেটটি হতে হবে হেলদি এমাউন্টের। 

প্রতিটি আলাদা ইন্টারেস্টের জন্য আমরা আলাদা আলাদা অ্যাড সেট তৈরি করবো এবং প্রতিটি অ্যাড সেটের জন্য স্পেন্ড লিমিট সেট করে দিবো। অ্যাড সেটের জন্য মিনিমাম স্পেন্ডিং লিমিট  ২৫ ডলার সেট করে ক্যাম্পেইনটি পাবলিশ করে দিব।

ক্যাম্পেইনটি ৫ থেকে ৭ দিন রান করার পরে আমরা এর পারফর্মেন্স পর্যালোচনা করে সহজেই খুঁজে বের করতে পারবো কোন অডিয়েন্স গ্রুপটি আমাদের জন্য high-performance অডিয়েন্স গ্রুপ। 

পরিশেষে,

ফেসবুক বিজনেসের জন্য সবচেয়ে জটিল এবং গুরুত্বপূর্ণ কাজটি হচ্ছে একট বা একাধিক হাই পারফরম্যান্স গ্রুপ খুঁজে বের করা যে গ্রুপের অডিয়েন্সরা আমাকে সবচেয়ে বেশি বিজনেস এনে দিবে।  এবং সেটি করতে হলে আপনাকে সবগুলো অডিয়েন্স গ্রুপকেই একই সাথে টেস্ট করতে হবে এবং সেখান থেকে খুঁজে বের করতে হবে সেরা পারফর্মেন্স গ্রুপকে। 

এই পোস্টটি শেয়ার করতে ক্লিক করুনঃ

Subscribe
Notify of
guest

0 Comments
Inline Feedbacks
View all comments

ইকমার্স সম্পর্কিত বিভিন্ন টিপস এবং নিউজ পেতে আমাদের সাথে থাকুন

* indicates required