ক্ষুদ্র ও মাঝারি বিজনেসের জন্য কম খরচের মার্কেটিং আইডিয়া

বিগ ব্র্যান্ড কোম্পানিগুলোর সোশ্যাল মিডিয়া মার্কেটিং বাজেট থাকে বড়,  আর সেই বড় বাজেটের শক্তিতে তারা খুব সহজেই বিশাল একটি অডিয়েন্সকে রিচ করতে পারে। কিন্তু ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মার্কেটিং বাজেট লিমিটেড। ফলে তাদের পক্ষে টাকা খরচ করে বড় অডিয়েন্স গ্রুপকে রিচ করা সম্ভব হয় না।

এমন পরিস্থিতিতে স্ট্র্যাটেজিক মুভমেন্ট ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য সবচেয়ে নিরাপদ মার্কেটিং মেথড।

কিন্তু এই ক্ষেত্রে উদ্যোক্তাদের যথেষ্ট  ক্রিয়েটিভ হতে হয়। তাদের এমন কিছু অভিনব উপায় বের করতে হবে যা কাস্টমারদের অ্যাটেনশন গ্রাব করে। 

আমরা এমনই কিছু অভিনব মার্কেটিং আইডিয়া নিয়ে কথা বলবো যা উদ্যোক্তাগন কম খরচে করতে পারেন যা পোটেনশিয়াল অডিয়েন্স গ্রুপকে রিচ করে। 

সোশ্যাল মিডিয়া কম্পিটিশনের আয়োজন

বর্তমান সময়ে বিজনেসের মার্কেটিংয়ে সোশ্যাল মিডিয়া গুলোর ব্যবহার দারুন ভাবে লক্ষণীয়। এই প্রতিযোগিতায় ফেসবুক, ইন্সটাগ্রামের পাশাপাশি টিকটক, ইউটিউব সমানতালে ব্যবহার করতে দেখা যাচ্ছে।

কিন্তু সামাজিক মাধ্যমের দ্বারা অডিয়েন্স রিচ করা আগের মতো এতটা সহজ নয়। উদাহরণস্বরূপ, ফেসবুকে করা একটি পোস্ট ফেসবুক অডিয়েন্সদের মাত্র ৫.২% কে রিচ করে। আর তাই পেইড মার্কেটিং করার প্রয়োজন পড়ে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য টাকা খরচ না করে যদি অডিয়েন্সের এঙ্গেজ করতে চান?  তবে প্রতিযোগিতার আয়োজন করতে পারেন।

এই প্রতিযোগিতায় কুইজ অথবা ফানপ্লের মাধ্যমে অডিয়েন্সদের যুক্ত হবার জন্য উৎসাহিত করবেন। স্বাভাবিকভাবেই সোশ্যাল মিডিয়ায় মানুষ কথা বলতে চায়, অংশগ্রহণ করতে চায়। ফলে তারা কুইজ অথবা এ ধরনের ইভেন্টের সাথে স্বতঃস্ফূর্তভাবে যুক্ত হয়।

প্রতিযোগিতার বিজয়ীদের জন্য আপনি পুরস্কারের ব্যবস্থা রাখবেন, এই পুরস্কার অডিয়েন্সদের কুইজে উৎসাহিত করবে। 

পুরস্কারের মূল্যমান যত বেশি হবে অডিয়েন্স ততবেশি আগ্রহের সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

এতে করে পেইড মার্কেটিং এর জন্য খরচ কম করে অধিক পরিমাণে পোটেনশিয়াল অডিয়েন্সেস রিচ করতে পারবেন। 

মনে হতে পারে পুরস্কারের জন্য টাকা খরচ হচ্ছে?  কিন্তু এটি মার্কেটিং বাজেটের একটি অংশ এবং তা অবশ্যই পেইড মার্কেটিংয়ের খরচের তুলনায় যথেষ্ট পরিমাণ কম।

কোম্পানির প্রতিযোগিতার ধরন অডিয়েন্সের ক্যারেক্টারস্টিক্স অনুসারে ও পুরস্কার বিজনেসের অর্থনৈতিক সামর্থ্য অনুযায়ী হবে। 

নিচের চিত্রে খেয়াল করুন কিভাবে লোকা ফুড একটি ইনস্টাগ্রাম কনটেস্ট আয়োজন করেছেন।

 

ইউজার জেনারেটেড কনটেন্ট

ইউজার জেনারেটেড কনটেন্ট ছোট-বড় সব ধরনের বিজনেসের জন্য গেম চেঞ্জার। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় এর প্রভাব অত্যন্ত বেশি। 

একটি গবেষণায় দেখা গেছে প্রায় 79% কাস্টমার User-Generated কন্টেন দ্বারা দারুণভাবে প্রভাবিত।

ইউজার জেনারেটেড কনটেন্ট এর মাধ্যমে একজন কাস্টমার প্রোডাক্ট বা সার্ভিস নিজেই প্রমোট করে। প্রোডাক্টের সাথে ছবি তুলে অথবা সোশ্যাল মিডিয়ায় ব্র্যান্ডের নামে হ্যাশট্যাগ ব্যবহার করে তাদের এক্সপেরিয়েন্স শেয়ার করে।

যেহেতু সোশ্যাল মিডিয়া কাস্টমারদের এঙ্গেজমেন্ট কি ম্যাট্রিক্স ফলে এই ধরনের কনটেন্ট খুব দ্রুত সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। এছাড়াও যে ব্যাক্তি তার নিজ সোশ্যাল মিডিয়ায় এটি শেয়ার করছে তার কানেকশনের বন্ধুরা এটি দেখতে পায়।

ফলে পেইড মার্কেটিংয়ে এক টাকা খরচ না করে কাস্টমারদের রিচ ও এঙ্গেজ করা যায়।

ভিডিও টিউটোরিয়াল

বিশেষ করে টেক কোম্পানিগুলোতে মার্কেটিং এর জন্য ভিডিও টিউটোরিয়াল সবচেয়ে বেশি ব্যবহার হতে দেখা যায়।  যেখানে একজন রিভিউয়ার কোন একটি প্রোডাক্ট বা সার্ভিসের রিভিউ করে থাকেন এবং এটি বায়ারদের জন্য কতটুকু ভালো বা খারাপ তা বিশ্লেষণ করেন। একই সাথে প্রোডাক্টের বিভিন্ন ফিচার নিয়েও তারা কথা বলেন।

আপনার প্রোডাক্ট বা সার্ভিস যদি এমন হয়, তাহলে আপনিও সেটির ভিডিও টিউটোরিয়াল তৈরি করে সামাজিক মাধ্যমে শেয়ার করতে পারেন।

ভাইরাল টপিক

আমাদের চারপাশে প্রতিনিয়ত এমন সব ঘটনা ঘটছে যত ইন্টারেস্টিং কখনোবা শিক্ষণীয় অথবা বিস্ময়কর। আপনি যদি একজন ক্রিটিভ মাইন্ড হয়ে থাকেন তবে টপিকগুলোকে ব্যবহার করে বিজনেস এর মার্কেটিং করতে পারেন। 

উদাহরণস্বরূপ বলা যায় বেশ কিছুদিন আগে বাংলাদেশ একটি লোকাল ফার্নিচার কোম্পানি একটি হাস্যকর বিজ্ঞাপন তৈরী করে চারিদিকে সাড়া ফেলে দিয়েছিল।

বিজ্ঞাপনটি নিতান্ত ভাবেই অপরিকল্পিত এবং কোন প্রকার গভীর চিন্তা ছাড়াই নির্মিত।

কিন্তু সেটি হঠাৎ করেই ভাইরাল হয়ে যায়। হ্যাঁ, আমি কাকলি ফার্নিচারের কথা বলছি।

এবং পরবর্তীতে তাদের এই বিজ্ঞাপনের হাস্যরস কে কাজে লাগিয়ে অনেক ব্র্যান্ড মিম মার্কেটিং করেছেন। ট্রেন্ডি টপিকগুলোর ইনস্ট্যান্ট রিটার্ন অনেক বেশি ফলে খুব সহজেই এটি অডিয়েন্সদের দৃষ্টিগোচর হয়। কিন্তু মনে রাখবেন এটি দীর্ঘ মেয়াদে কার্যকর নয়। 

চোখ রাখুন আপনার আশেপাশে কি ঘটছে সেগুলোর উপর। যদি এমন কোন টপিক আপনার চোখে পড়ে যা অডিয়েন্স পছন্দ করছে, তবে তার সাথে রিলেট করে মার্কেটিং ক্যাম্পেইন প্ল্যান করতে পারেন।

কাস্টমার ফিডব্যাক

আপনার বিজনেসের লয়াল কাস্টমার হলো আপনার সবচেয়ে কাছের বন্ধু। তারা আপনার বিজনেস নিয়ে কি চিন্তা করছে,  সেটি আপনার নিজের জানা এবং আপনার ভবিষ্যৎ কাস্টমারদের সেটি জানানো অত্যন্ত প্রয়োজন।

কাস্টমারদের মতামত সংগ্রহ করুন এবং সেটি রিভিউ আকারে সোশ্যাল মিডিয়ায় প্রদর্শন করুন। কেননা কাস্টমার রিভিউ বিজনেসের জন্য ট্রাস্ট ফ্যাক্টর।

লোকাল ও ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড

অ্যাওয়ার্ড একটি প্রতিষ্ঠান ক্রেডিবিলিটি এবং অথরিটি ক্রিয়েট করে। এটি কাস্টমারদের মেসেজ দেয় যে আপনি তাদের যা অফার করছেন সেটি সেরাদের সেরা।

বিজনেস রিলেটেড যেসকল অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হয় সেগুলোতে অংশগ্রহণ করার চেষ্টা করুন। বাংলাদেশে সরকারি এবং বেসরকারি উভয় প্রতিষ্ঠান এমন কিছু অ্যাওয়ার্ড প্রতিযোগিতার আয়োজন করে যা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উৎসাহিত করে।  

এছাড়া প্রোডাক্ট ইনোভেশন, নিউ বিজনেস মডেল ইত্যাদি বিষয়ের ওপর অ্যাওয়ার্ড অনুষ্ঠান আয়োজন হয়ে থাকে।

আপনি সেই প্রতিযোগিতাগুলোর অংশগ্রহণ করুন এবং আপনার অর্জিত অ্যাওয়ার্ড কাস্টমারদের সম্মুখে উপস্থাপন করুন।

এতে কাস্টমার আপনাকে চিনবে, আপনার সক্ষমতা সম্পর্কে জানতে পারবে। এতে আপনার ওপর তাদের আস্থা এবং বিশ্বাস তৈরি হবে। একই সাথে একটি বড় মঞ্চে এ প্রতিযোগিতার আয়োজন হয় বলে বড় অডিয়েন্স গ্রুপ আপনি খুব সহজেই রিচ করতে পারবেন।

লোকাল ইভেন্টগুলো এটেন্ড করুন

আপনার আশেপাশে যে সকল লোকাল ইভেন্টগুলো হচ্ছে সেগুলোর এটেন্ড করুন।

যেমন লোকাল ফেয়ার, সাপ্তাহিক মার্কেট, নেটওয়ার্কিং ইভেন্ট ইত্যাদি।

লোকাল এই ইভেন্টগুলোতে প্রচুর পরিমাণে স্থানীয় কাস্টমারের সমাবেশ ঘটে। ফলে আপনি খুব সহজেই একটি ছোট পরিসরের মধ্যে মোটামুটি একটি বড় ধরনের অডিয়েন্সকে রিচ করতে পারবেন।

সোশ্যাল ইনফ্লুয়েন্সার

 

আপনার প্রোডাক্ট ও সার্ভিসের জন্য কোন ধরনের অডিয়েন্স সবচেয়ে বেশি ইফেক্টিভ সেটি আগে নির্ধারণ করতে হবে। এর পরে যেসকল সোশ্যাল ইনফ্লুয়েন্সারদের নিকটে আপনার বিজনেসের  জন্য উপযুক্ত অডিয়েন্স রয়েছে তাদের খুঁজেবের করতে হবে। 

এবারে সেই ইনফ্লুয়েন্সের এর মাধ্যমে আপনার প্রোডাক্ট রিভিউ করান অথবা প্রমোট করেন। এতে করে খুব সহজেই একজনের সোশ্যাল পাওয়ার কে কাজে লাগিয়ে বড় ধরনের অডিয়েন্স গ্রুপ রিচ করতে পারবেন।

রেফারেল প্রোগ্রাম 

রেফারাল প্রোগ্রাম গ্রোথ মার্কেটিং এর একটি শক্তিশালী উদাহরণ। যেখানে একজন পটেনশিয়াল কাস্টমার আরো কয়েকজন পোটেনশিয়াল কাস্টমারকে নিয়ে আসে।

রেফারেল প্রোগ্রামের একজন কাস্টমার তার অফার বর ডিসকাউন্ট কোড টি অন্য কারো সাথে শেয়ার করলে যখন নতুন কাস্টমার কোন কিছু কেনাকাটা করবে তখন যিনি রেফার করেছেন তিনিও বেনিফিটেড হবেন।

এ ধরনের মার্কেটিং প্রোগ্রামগুলোতে কাস্টমার নিজে বেনিফিট পাবার জন্য নতুনদের মধ্যে সে প্রোডাক্ট প্রমোশন করে তাও আবার বিনামূল্যে। 

ক্রস বিজনেস প্রমোশন

ধরুন আপনার বইয়ের বিজনেস রয়েছে। তাহলে আপনি যদি কোন একটি স্টেশনারি বিজনেসের সাথে মার্জ হয়ে মার্কেটিং করেন বা তাদের অডিয়েন্স রিচ করেন সক্ষম হন। তাহলে আপনি আপনার বিজনেসের জন্য আইডিয়াল অডিয়েন্সের কাছে পৌঁছাতে পারবেন।

কারণ যারা বইয়ের প্রতি আগ্রহ রাখে তাদের স্টেশনারি প্রোডাক্টও দরকার হয়।

একইভাবে স্টেশনারি বিজনেস বুক ছেলেদের অডিয়েন্সের মধ্যে তার বিজনেসের প্রমোশন করতে পারে।

এই প্রক্রিয়ায় আপনি খুব সহজেই টার্গেট অডিয়েন্স এর কাছে পৌছাতে পারবেন এবং তার জন্য আপনাকে খুব বেশি পরিমাণে অর্থ ব্যয় করার প্রয়োজন হবে না।

পরিশেষে

বিজনেস এর মার্কেটিং করার অর্থ এই নয় আপনাকে প্রচুর অর্থ খরচ করতে হবে বা  দামি দামি এজেন্সির সাথে যুক্ত হয়ে বিগ বাজেটের অ্যাড তৈরি করতে হবে।

আপনি যদি আপনার অডিয়েন্সদের খুব ভালোভাবে জেনে থাকেন তবে তারা কি পছন্দ করে, কি করলে তাদের এটেনশন পাবেন এবং কোথায় প্রমোশন করলে অডিয়েন্স রিচ করতে পারবেন সেটি খুঁজে বের করা আপনার জন্য সহজ।

আর এভাবেই আপনার নতুন উদ্যোগটি সবার মাঝে পৌঁছে দিতে সক্ষম হবেন।

 

Summary
ক্ষুদ্র ও মাঝারি বিজনেসের জন্য কম খরচের মার্কেটিং আইডিয়া
Article Name
ক্ষুদ্র ও মাঝারি বিজনেসের জন্য কম খরচের মার্কেটিং আইডিয়া
Description
স্ট্র্যাটেজিক মুভমেন্ট ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য সবচেয়ে নিরাপদ মার্কেটিং মেথড।কিন্তু এই ক্ষেত্রে উদ্যোক্তাদের যথেষ্ট  ক্রিয়েটিভ হতে হয়। তাদের এমন কিছু অভিনব উপায় বের করতে হবে যা কাস্টমারদের অ্যাটেনশন গ্রাব করে।  আমরা এমনই কিছু অভিনব মার্কেটিং আইডিয়া নিয়ে কথা বলবো যা উদ্যোক্তাগন কম খরচে করতে পারেন যা পোটেনশিয়াল অডিয়েন্স গ্রুপকে রিচ করে। 
Author
Publisher Name
DeshiCommerce.com
Publisher Logo
এই পোস্টটি শেয়ার করতে ক্লিক করুনঃ

Subscribe
Notify of
guest

0 Comments
Inline Feedbacks
View all comments

ইকমার্স সম্পর্কিত বিভিন্ন টিপস এবং নিউজ পেতে আমাদের সাথে থাকুন

* indicates required