ফেসবুক অ্যাড পলিসিঃ কন্টেন্ট, ক্রিয়েটিভ এবং টার্গেটিং বিষয়ে যা অবশ্যই জানা উচিত

ফেসবুক অ্যাড পলিসি তৈরি করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে। 

প্রায় ২.২ বিলিয়ন মানুষ প্রতিদিন ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার ব্যবহার করছে এবং ফেসবুক চায় প্রতিটি ব্যবহারকারী যেন প্লাটফর্মে তথ্য শেয়ার করতে নিরাপদ বোধ করে।  

সেজন্য ফেসবুকের রয়েছে নিজস্ব অ্যাড পলিসি যা ফেসবুকে অ্যাড দাতাদের অবহিত করে কোন অ্যাড গুলো ফেসবুক অ্যাপ্রুভ করবে এবং কোনগুলো করবেনা।

আপনি যদি ফেসবুকের অ্যাড পলিসি সম্পর্কে না জেনে অ্যাড পরিচালনা করেন, তবে পলিসি ভায়োলেসনের জন্য ফেসবুক পেজ এমনকি অ্যাড ম্যানেজার পর্যন্ত ডিজেবল হয়ে যেতে পারে। 

এফ কমার্স নির্ভর বিজনেসের জন্য এটি একটি ভয়াবহ বিপর্যয়। শুধুমাত্র অজ্ঞতার জন্য মুহূর্তে একটি বিজনেসকে বন্ধ হয়ে যেতে পারে।    

ফেসবুকের অ্যাড রিভিউ প্রক্রিয়া কিভাবে কাজ করে

যখন কোন একটি অ্যাড পাবলিশ করা হয় তখন সেটি প্রাথমিকভাবে রিভিউের জন্য সাবমিট করা হয়ে থাকে। গড়ে ২৪ ঘন্টা সময় প্রয়োজন হয় একটি অ্যাড রিভিউ প্রক্রিয়া সম্পন্ন হতে। যখন রিভিউ প্রক্রিয়া সম্পন্ন হয়ে একটি রান হয় তখন সেটি একটি নোটিফিকেশনের মাধ্যমে অ্যাড দাতাকে জানিয়ে দেওয়া হয়।

তবে অনেক ক্ষেত্রেই অ্যাড রিভিউ করার প্রক্রিয়া খুব দ্রুত হয়ে থাকে।

আবার অনেক সময় অ্যাড অ্যাপ্রুভ হবার পরে যখন ডেলিভারি শুরু হয় এরপরেও একটি ডিজঅ্যাপ্রুভ হতে পারে। যখন কোন একটি অ্যাডে কাস্টমার বেশি নেগেটিভ ফিডব্যাক দেয় এবং অধিক পরিমাণ হাইড করতে থাকে, তখন সেই অ্যাডটি পুনরায় ফেসবুক রিভিউ করার মাধ্যমে ডিজেবল করে দেয়। 

অর্থাৎ একটি অ্যাড প্রাথমিকভাবে অ্যাপ্রুভ হয়ে রান করলেও সেটি আর কখনো ডিজআপ্রুভ হবে না, এমন নিশ্চয়তা নেই।

অ্যাড যদি অ্যাপ্রুভ না হয় তখন কি করবেন? 

যদি আপনার অ্যাডটি অ্যাপ্রুভ না হয়ে থাকে তবে সাধারণত সেটিকে এডিট করার মাধ্যমে অ্যাড পলিসি ফলো করে পুনরায় সাবমিট করতে হয়।

ধরুন, আপনার একটি অ্যাড অ্যাপ্রুভ করা হয়নি। কারণ আপনার ল্যান্ডিং পেজটি আন্ডার কনস্ট্রাকশন অবস্থায় আছে। সেক্ষেত্রে আপনাকে অ্যাড এডিট করে একটি ভিন্ন ল্যান্ডিং পেজের লিংক দিয়ে পুনরায় পাবলিশ করলে এটি সঠিকভাবে রান করবে। 

অনেক সময় এমন হয়ে থাকে যে, একটি অ্যাড যে কারণে ডিজঅ্যাপ্রুভ করা হয়েছে তা আপনার কাছে সঠিক মনে হয়নি। সেজন্য আপনি ফেসবুকের হেল্পলাইনে একটি ফরম ফিলাপ করে আবেদন করতে পারেন। এ সময় শুধুমাত্র লাস্ট ডিজ আপ্রুভ অ্যাডটির জন্য আবেদন ফরম টি কার্যকর হবে।

যদি আপনি ইতিপূর্বের কোন একটি অ্যাডের জন্য আবেদন ফরম পূরণ করতে চান, সেই ক্ষেত্রে আপনাকে আগের অ্যাড আইডি উল্লেখ করে দিতে হবে।

মনে রাখবেন, একটি অ্যাড ডিজআপ্রুভ হবার ক্ষেত্রে যদি সেটি এডিট করার প্রয়োজন পড়ে, তবে আপনি অ্যাডের অবজেক্টিভ পরিবর্তন করতে পারবেন না। সেক্ষেত্রে আপনাকে নতুন একটি অবজেক্টিভ সিলেক্ট করে পুনরায় নতুনভাবে অ্যাড ক্যাম্পেইন তৈরি করতে হবে।

কি কারণে একটি অ্যাড অ্যাপ্রুভ করা হয় না

  • অ্যাডে যদি অ্যাডাল্ট কনটেন্ট থাকে
  • আপনি যদি ড্রাগ আইটেম সেল করে থাকেন
  • অনলাইনে জুয়া প্রমোট করে যদি কোন অ্যা দিয়ে থাকেন
  • অস্ত্র বা গোলাবারুদ সেল করার জন্য যদি অ্যাড দিয়ে থাকেন
  • টোবাকো আইটেম সেল করার জন্য অ্যাড দিলে 
  • অনলাইন ফার্মেসি ও ডেটিং সাইটের ক্ষেত্রেও কিছু কিছু সময় অ্যাড অ্যাপ্রুভ হয় না

গড়ে একটি অ্যাড অ্যাপ্রুভ হওয়ার জন্য ২৪ ঘন্টা সময় প্রয়োজন হয় এবং যদি অ্যাডটি অ্যাপ্রুভ না হয়, তবে সেটি আপনাকে একটি নোটিফিকেশনের মাধ্যমে জানানো হয়ে থাকে। 

যদি আপনার ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাড অ্যাপ্রুভ না হয়, সেই ক্ষেত্রে আপনাকে একটি ইমেইলের মাধ্যমে কি কারণে অ্যাড অ্যাপ্রুভ হয়নি সেটির ব্যাখ্যা প্রদান করা হয়। 

কনটেন্ট এবং ল্যান্ডিং পেজের জন্য ফেসবুক অ্যাড পলিসি

আপনি যখন একটি ফেসবুক অ্যাড তৈরি করবেন তখন যে নির্দেশিকা গুলো মনে রাখবেন তা হচ্ছে, আপনার ফেসবুক অ্যাডে একটি শিরোনাম, বডি টেক্সট এবং একটি ল্যান্ডিং পেজ যেন অন্তর্ভুক্ত থাকে। 

অ্যাডে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বোঝানো যাবেনা যে আপনি কোন ব্যক্তির ব্যক্তিগত বৈশিষ্ট্যগুলো জানেন।

এর মধ্যে রয়েছে ব্যক্তির নাম জাতি, জাতিগত উৎস, যৌন দৃষ্টিভঙ্গি, শারীরিক বা মানসিক অক্ষমতা, চিকিৎসা শর্ত, আর্থিক অবস্থা ইত্যাদি।

আপনি এসব বিষয়ে কারো অসম্পূর্ণতা অনুধাবন করাতে অ্যাটেনশন তৈরি করতে পারবেন না।

উদাহরণস্বরূপ, আপনি বলতে পারবেন না- “আপনি কি খ্রিষ্টান?” 

এর পরিবর্তে আপনাকে বলতে হবে,  “খ্রিষ্টান মেয়েদের বা ছেলেদের সাথে দেখা করুন”

আপনি বলতে পারবেন না,  “রফিক, এই শার্ট আপনি কিনুন”

এর পরিবর্তে, আপনি ব্যক্তিগতকরণ শার্ট তৈরি করেন সে বিষয়টি বলতে পারেন। 

ভালগার ল্যাঙ্গুয়েজ ব্যবহার করতে পারবেন না

ফেসবুকে আপনি অশ্লীল, অশুদ্ধ বা অপমানজনক ভাষা ব্যবহার করতে পারবেন না। এছাড়াও ভুল বানান বা ব্যাকরণগত অশুদ্ধ বানান ব্যবহার করা থেকে নিরুৎসাহিত করা হয়েছে।

প্রতারক হিসেবে প্রতিপন্ন হয় এমন কিছু গ্রহণযোগ্য না

আপনার ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাডগুলোতে মিথ্যা প্রতারণামূলকভাবে বিভ্রান্তিকর কোনো তথ্য বা সামগ্রী গ্রহণযোগ্য না। আপনি যে বিষয়টি দাবি করেন তার বিপরীতে যথেষ্ট প্রমাণ থাকতে হবে। 

ধরুন, আপনি একটি ব্যবসায়িক আইডিয়া নিয়ে বিজ্ঞাপন দিয়েছেন এবং আপনার দর্শকদের দ্রুত অর্থ উপার্জনের সুযোগ সম্পর্কে বলছেন।

কিন্তু আপনি আপনার বিজ্ঞাপনে যদি পুরোপুরিভাবে বর্ণনা না করেন, কিভাবে আপনার দর্শক বিজনেস আইডিয়ার সাথে যুক্ত হবে তবে সে ক্ষেত্রে বিজ্ঞাপনের স্বচ্ছতা নিশ্চিত হয় না। 

যেসকল এড থার্ড পার্টি ফ্যাক্ট চেকিং প্রোগ্রামের মাধ্যমে সত্যতা যাচাই বাছাই করণ করা হয়, সেই সকল অ্যাড প্রমোট করা সম্ভব হয় না। 

ল্যান্ডিং পেজ

ল্যান্ডিং পেজ এমন একটি সাইট যেখানে মানুষ একটি বিজ্ঞাপনে ক্লিক করার মাধ্যমে প্রবেশ করে। প্রতিটি ল্যান্ডিং পেজে  অবশ্যই বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান, প্রোডাক্ট বা সার্ভিস এবং ব্র্যান্ডকে স্পষ্টভাবে উল্লেখ করে এমন সকল তথ্য থাকতে হবে।

এ সকল তথ্যের মধ্যে রয়েছে, কোথায় থেকে মানুষ ল্যান্ডিং পেজ এ আসছে, যেমনঃ ফেসবুক থেকে।  

জিওগ্রাফিক আইপি অ্যাড্রেস রেস্ট্রিক্টেড থাকলে সেই লান্ডিং পেজের  জন্য ফেসবুক অ্যাড অ্যাপ্রুভ হয় না

লান্ডিং পেজ এরর থাকলে সেই ল্যান্ডিং পেজের বিপরীতে ফেসবুক অ্যাড অ্যাপ্রুভ হয় না। 

আপনার ল্যান্ডিং পেজ বা ওয়েবসাইটটি যদি ওয়েবে নেগেটিভলি ফ্ল্যাগ থাকে তবে সে সকল ক্ষেত্রে ল্যান্ডিং পেজ এর বিপরীতে ফেসবুক অ্যাড অ্যাপ্রুভ হয় না। 

ল্যান্ডিং পেজে যদি নিষিদ্ধ বিষয় যা ইতিপূর্বে উল্লেখ করা হয়েছে, সেসকল বিষয় থাকে তবে সেই লান্ডিং পেজের বিপরীতে অ্যাড অ্যাপ্রুভ হয় না। 

ল্যান্ডিং পেজ গাইডলাইন

লান্ডিং পেজ যদি পুরোপুরি কার্যকরী না হয়ে থাকে অথবা আপনার বিজ্ঞাপনে প্রচারিত পণ্য বা সার্ভিসের সাথে ল্যান্ডিং পেজের প্রোডাক্ট ও সার্ভিসের মিল না থাকে তবে এই সকল কারণে বিজ্ঞাপন নীতিমালা না মেনে চলার জন্য আপনার ল্যান্ডিং পেজের বিপরীতে অ্যাড অ্যাপ্রুভ হবে না।  

এসকল বিষয় আরো কিছু নির্দেশিকা চলুন জেনে নেয়া যাক, 

যা করবেন না

  • নিম্নমানের সামগ্রী, অ্যাক্সেস করা কঠিন এমন সকল প্রোডাক্ট বা সার্ভিস সহকারে যদি ল্যান্ডিং পেজ তৈরি করা হয় সে ক্ষেত্রে ল্যান্ডিং পেজ আপ্রুভ হবে না। 
  • ল্যান্ডিং পেজে অতিমাত্রায় পপ-আপ বিজ্ঞাপন এমবেড করা থেকে বিরত থাকুন। 
  • অ্যাডে কোন একটি ইমেজকে ক্রপ করে নির্দিষ্ট স্থান দেখানো অথবা সেক্সুয়াল কপি অথবা মানুষ হতভম্ব হয় এমন ধরনের ইমেজ ব্যবহার করে ল্যান্ডিং পেজ প্রমোট করা যাবে না। 
  • ফেসবুক অ্যাডের মাধ্যমে অন্য একটি অ্যাড ল্যান্ড করানো যাবে না। 
  • নিম্নমানের এডভেটাইজ, মানুষের মনে উদ্বেগ তৈরি করে অথবা সেক্সচুয়াল গ্রাফিক রয়েছে এমন কন্টেন্ট ব্যবহার করে ল্যান্ডিং পেজ তৈরি করা যাবে না। 

যা করবেন

  • নেভিগেট করা সহজ এমন একটি পরিষ্কার উপায়ে ল্যান্ডিং পেজে কন্টেন উপস্থাপন করতে হবে
  • আপনার ল্যান্ডিং পেজে থাকা প্রোডাক্ট বা সার্ভিস বিজ্ঞাপনের সাথে প্রাসঙ্গিক বা মিল রয়েছে কিনা নিশ্চিত হয়ে নিবেন।
  • আপনার ল্যান্ডিং পেজের সাথে বিজ্ঞাপনের ব্র্যান্ডিং স্পষ্ট ভাবে যুক্ত করুন।

ফেসবুক অ্যাড পলিসিঃ ক্রিয়েটিভ

মিসল্যান্ডিং বাটন

যে সকল ছবি বা ভিডিওতে এমন ধরনের বাটন রয়েছে যা আসলে কার্যকর না। কিন্তু মানুষ ভাবে এটিতে ক্লিক করা সম্ভব বা  ক্লিক করলে কাজ করবে। এমন ধরনের বাটন গ্রহণযোগ্য না। 

হেলথ এন্ড ফিটনেস

কাঙ্খিত ফলাফল নিয়ে আসে না বা আসেনি এমন কোন বিষয়ের পূর্বের এবং পরের চিত্র প্রকাশ করতে পারবেন না। উদাহরণস্বরূপ, ওয়েট লস করার ড্রামাটিক চিত্র, যা পূর্বের এবং পরের অবস্থার কম্পেয়ার করা হয়েছে। এ ধরনের চিত্র ফেসবুক অ্যালাউ করে না।

সেক্সুয়ালি সাজেস্টিভ

ফেসবুকে এমন ক্রিয়েটিভ ব্যবহার করতে পারবেন না যা অতিরিক্ত যৌনতা প্রকাশ করে বা নগ্নতা বোঝায়।  অত্যাধিক পরিমাণে ক্লিভেজ দেখায় যদিও তা শৈল্পিক বা শিক্ষামূলক কারনে ব্যবহার করা হয়। 

ভীতিকর চিত্র

ভীতিকর চিত্র, দুর্যোগপূর্ণ বা সংবেদনশীল চিত্র প্রকাশের অনুমতি নেই। যেসকল চিত্র অডিয়েন্সদের মনে নেতিবাচক প্রতিক্রিয়াত সৃষ্টি করে সে ধরনের চিত্র ফেসবুক অ্যালাউ করেনা। 

ব্র্যান্ড অ্যাসেট 

ফেসবুক বিজ্ঞাপন বা ইনস্টাগ্রামের নতুন বা পুরোনো সংস্করনের কোন ট্রেডমার্ক অথবা লোগো বা নাম ব্যবহার করতে পারবেন না। এ ধরনের ট্রেডমার্ক বা নাম অডিয়েন্সের মনে বিভ্রান্তি সৃষ্টি করে। 

অ্যাড ইমেজের মধ্যে টেক্সট

আপনি যখন অ্যাডে ছবি ব্যবহার করবেন তখন ছবিতে যতটা সম্ভব ছোট লেখা যুক্ত করবেন। ফেসবুক অ্যাডে প্রদর্শিত চিত্রের ২০% এলাকায় লেখা যুক্ত করার পরামর্শ দেয়। 

বিজ্ঞাপনচিত্রে বেশিমাত্রায় লেখা থাকলে সেটির ডেলিভারি কম হয় যা ফেসবুক পেনাল্টি হিসেবে বিবেচনা করে। 

এসকল ক্ষেত্রে মাল্টিপল ছবি ব্যবহার করে প্রতিটি ছবিতে লেখাগুলো পর্যায়ক্রমে ভাগ করে দিতে পারেন। 

তবে যে সকল লোগো টেক্সট ভিত্তিক হয়ে থাকে সে সকল লোগোর ক্ষেত্রে লিখার পরিমাণকে ব্যতিক্রম হিসেবে ধরা হয়। 

ফেসবুক অ্যাড পলিসিঃ টার্গেটিং

অ্যালকোহল

বিজ্ঞাপনে অ্যালকোহলের প্রচার করতে হলে অবশ্যই নিজ নিজ দেশের প্রযোজ্য আইন বিধিমালা এবং শিল্প কোড গুলো অনুসরণ করতে হবে। 

আপনি যদি একটা বিজ্ঞাপনে একাধিক দেশকে টার্গেট করে থাকেন তবে দয়া করে সর্বোচ্চ বয়স নির্ধারণ করবেন। 

আপনি যদি কানাডা এবং সুইডেনের লোকদের লক্ষ্যবস্তু করেন তবে আপনার বিজ্ঞাপনে কেবল ২৫ বছর বা তার বেশি বয়সকে টার্গেট করবেন। 

বিভিন্ন দেশের জন্য লিগ্যাল বয়সসীমার একটি চার্ট, 

হেলথ এবং ফিটনেস

আপনি যদি ভিটামিন এবং পরিপূরক বা স্বাস্থ্য সুরক্ষা ও ফিটনেস পণ্য বা সেবা প্রচার করে থাকেন। তবে অবশ্যই বিজ্ঞাপনে ১৮ বছর বা তার বেশি বয়সের লোকদের টার্গেট করবেন। 

যদি ১৮ বছরের কম বয়সীদের কাছে আপনার বিজ্ঞাপনটিকে দেখানোর চেষ্টা চালানো হয় তবে তা ব্যর্থ হবে কারণ ফেসবুকের সর্বনিম্ন আঠারো বছর বয়স সীমা নির্ধারণ করা রয়েছে। 

ফিনান্সিয়াল সার্ভিস

অনুমোদিত ফিনান্সিয়াল সংস্থার জন্য অ্যাড প্রচারের ক্ষেত্রে সর্বনিম্ন ১৮ বছর বয়সের লোকদের আপনি টার্গেট করতে পারবেন। 

ডেটিং

আপনার যদি কোন অনুমোদিত ডেটিং সাইট থাকে তবে আপনি ফেসবুকের আওতাধীন সমস্ত অ্যাপ্লিকেশনে বিজ্ঞাপন দিতে পারবেন। তবে টার্গেট অডিয়েন্স তৈরি করার সময় ফেসবুকের নির্দেশাবলী অনুসরণ করতে হবে। 

বিশেষ দ্রষ্টব্যঃ পুরুষ এবং মহিলা উভয়কে টার্গেট করে পৃথক পৃথক বিজ্ঞাপন তৈরি করতে হবে।

যেমন, ফ্রান্সের ক্ষেত্রে কারো যৌন পছন্দের উপর নির্ভর করে তাকে টার্গেট করা যাবে না। 

এ সকল ক্ষেত্রে কিভাবে টার্গেট করবেন তা নিচে দেখানো হয়েছে,

বৈষম্য

ফেসবুকে কোন বিজ্ঞাপনদাতা ব্যক্তি বা গোষ্ঠীর সাথে বৈষম্যমূলক আচরণ বা মনোভাব প্রকাশ পায় এমন ধরনের প্রোডাক্ট ও সার্ভিস প্রমোট করতে পারবে না। 

যে সকল ক্ষেত্রে বৈষম্য তৈরি করা যাবে না সেগুলো হচ্ছে, 

  • জাতি
  • জাতিগততা
  • মূল জাতীয়তা
  • ধর্ম
  • বয়স
  • লিঙ্গ
  • যৌন দৃষ্টিভঙ্গি
  • লিঙ্গ পরিচয়
  • পারিবারিক বা বৈবাহিক অবস্থা
  • অক্ষমতা বা মেডিকেল কন্ডিশন

এ সকল বিষয়গুলো ফেসবুক অ্যাড ম্যানেজারের সংযুক্ত হেল্প গাইডলাইনে পেয়ে যাবেন। আপনার যখন কোন বিষয়ে সন্দেহ সৃষ্টি হবে তখন ফেসবুক কমিউনিটি পলিসি দেখে যে সকল বিষয় নিশ্চিত হয়ে নিবেন। 

আবাসন কর্মসংস্থান এবং ঋণ বিতরণের বিজ্ঞাপন

যদি কেউ আবাসন কর্মসংস্থান বা ক্রেডিট এর বিজ্ঞাপন পরিচালনা করতে চায়, সেক্ষেত্রে বয়স, লিঙ্গ, পিন কোড বা জিপ কোড ছাড়া টার্গেট করার অনুমতি দেয়া হয় না। 

আবাসন কর্মসংস্থান বা ঋণের ক্ষেত্রে বিজ্ঞাপন দাতাদের টার্গেট অপশন গুলো অনেক ছোট হয়ে থাকে। 

এ সকল ক্ষেত্রে টার্গেট অডিয়েন্সদের সুরক্ষা দেওয়ার জন্য তাদের বিষয়ে বিশদ তথ্য কখনোই ফেসবুকে সবার জন্য উপলব্ধ করে না। 

শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এমন একটি টুল তৈরি করা আছে যার দ্বারা সমস্ত আবাসন বিজ্ঞাপনগুলো এক জায়গায় দেখানো হয় এবং বিভিন্ন দেশ জুড়ে টার্গেট অডিয়েন্স সেগুলো দেখতে পায় এবং বিজ্ঞাপনদাতা নিশ্চিত হতে পারে তার বিজ্ঞাপন প্রদর্শন করা হচ্ছে কিনা। 

পরিশেষে,

ফেসবুক অ্যাড পলিসি ক্রমাগত পরিবর্তিত হয়ে চলেছে। এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। আপনাকে বিজনেস পেজের নিরাপত্তা ও কাস্টমারদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করার স্বার্থে এই সকল নীতিমালা বিষয়ে ধারনা রাখতে হবে। তা না হলে ক্ষতিগ্রস্থ হতে পারে ফেসবুক নির্ভর আপনার বিজনেস উদ্যোগটি। 

ফেসবুকে অ্যাড পরিচালনা করতে গিয়ে আপনি যদি অ্যাড পলিসিগত কোন প্রকার জটিলতার সম্মুখীন হয়ে থাকেন তবে আপনার অভিজ্ঞতা জানিয়ে কমেন্ট করুন। 

এই পোস্টটি শেয়ার করতে ক্লিক করুনঃ

Subscribe
Notify of
guest

4 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Tofazzal
2 years ago

Nice Writting

Tofazzal
2 years ago

Your writing is absolutely write

ইকমার্স সম্পর্কিত বিভিন্ন টিপস এবং নিউজ পেতে আমাদের সাথে থাকুন

* indicates required