সেল বাড়াতে অফার, কুপন এবং ডিসকাউন্ট এর ১৮ রকম ব্যবহার

বিজনেস পরিচালনা করতে কিছু সময় এমন পরিস্থিতির তৈরি হয় যখন ব্যবসায়ীকে অফার, কুপন এবং ডিসকাউন্ট প্রদান করার প্রয়োজন পড়ে।কিন্তু কখন, কোন পরিস্থিতিতে, কি ধরনের অফার, কুপন এবং ডিসকাউন্ট প্রদান করতে হয় এবং সেগুলো বিজনেসে কতখানি সুফল বয়ে নিয়ে আসবে সে বিষয়ে অনেকেই ধারণা রাখেন না।

সেল বাড়াতে প্রমোশনাল অফার, কুপন এবং ডিসকাউন্ট অত্যন্ত উপযোগী একটি পদ্ধতি কিন্তু এর অপরিমিত এবং অপরিকল্পিত ব্যবহার বিজনেসে ক্ষতি সাধন করতে পারে, কমে যেতে পারে লভ্যাংশ।

অফার, কুপন এবং ডিসকাউন্ট দেবার মূল উদ্দেশ্য বেচাকেনা বাড়িয়ে তোলার মাধ্যমে প্রফিট বাড়িয়ে তোলা। যদি সেই উদ্দেশ্য অর্জিত না হয় তাহলে এ ধরনের অফার বিজনেসে কোনরকম ভ্যালু অ্যাড করেনা।

অফার, কুপন এবং ডিসকাউন্ট এর সুবিধা গুলো কি কি?

  • কাস্টমার লওয়ালটি বৃদ্ধি করে
  • কাস্টমার অ্যাকুইজিশন বৃদ্ধি করে 
  • কনভার্শন রেইট বাড়িয়ে তোলে 
  • স্টক দ্রুত কমিয়ে আনে 
  • সেলস টার্গেট পূরণ করে

অফার, কুপন এবং ডিসকাউন্ট এর অসুবিধাগুলো কি কি?

  • প্রফিট মার্জিন কমিয়ে ফেলে
  • অতিরিক্ত অফার প্রদান ব্র্যান্ড ইমেজের জন্য ক্ষতিকর  
  • রেগুলার সেলস কমিয়ে দেয়, কারণ কাস্টমার অফারের জন্য অপেক্ষা করে 
  • অনটাইম কাস্টমারদের ব্রান্ডশপে নিয়ে আসে 
  • টার্গেট মার্কেটের বাইরের কাস্টমার আকৃষ্ট করে

অফার, কুপন এবং ডিসকাউন্ট এর ধরন সমূহ,

  • পার্সেন্টেজ বেজড ডিসকাউন্ট 
  • এমাউন্ট ভ্যালু ডিসকাউন্ট 
  • ফ্রী শিপিং 
  • ফ্রী গিফট

পার্সেন্টেজ বেজড ডিসকাউন্ট কি?

কোন একটি প্রোডাক্টের ওপরে যখন শতকরা হারে মূল্য ছাড় দেওয়া হয় যেমন, সেটি হতে পারে ৫% বা ১০% ডিসকাউন্ট ইত্যাদি কে পার্সেন্টেজ বেজড ডিসকাউন্ট বলে। 

পার্সেন্টেজ বেজড ডিসকাউন্ট বিভিন্ন ক্যাটাগরি কালেকশন বা প্রোডাক্ট অনুযায়ী দেওয়া সম্ভব। এ ধরনের ডিসকাউন্ট অনেকটা এরকম হয়ঃ Buy 2 shirt get 50% off any dress 

এমাউন্ট ভ্যালু ডিসকাউন্ট

সাধারণত একটি নির্ধারিত এমাউন্টের কেনাকাটার একটি নির্দিষ্ট পরিমাণের মূল্য ছাড় দেওয়া হয়। সেটি ৫০ টাকা ১০০ টাকা অথবা ২০০ টাকা ইত্যাদি। এই ধরনের ডিসকাউন্টকে এমাউন্ট ভ্যালু ডিসকাউন্ট বলে। 

আপনি চাইলে একটি নির্ধারিত পরিমাণ মূল্য ছাড় দিতে পারেন অথবা নির্দিষ্ট পরিমাণ কেনাকাটার উপরে নির্দিষ্ট পরিমাণ মূল্য ছাড় দিতে পারেন। তবে যদি আপনার প্রোডাক্টের মূল্যমান বেশি হয়ে থাকে তবে এমাউন্ট ভ্যালু ডিসকাউন্ট আপনার জন্য সুবিধাজনক।

ফ্রী শিপিং

কেনাকাটা পরবর্তী সময়ে অনেকের কাছেই শিপিং চার্জ কিছুটা বেশি মনে হয়। এক্ষেত্রে আপনি শপিং কার্ট ছেড়ে যাওয়া ঠেকাতে ফ্রী শিপিং অফার করতে পারেন।  ফ্রী শিপিং এর মূল বিষয় হচ্ছে, যারা মনে করেন প্রোডাক্ট ডেলিভারি খরচ তার কাছে অতিরিক্ত তাদের এই চিন্তাকে কিছুটা হল প্রভাবমুক্ত রাখা।

ফ্রী গিফট

একটি মিনিমাম পরিমাণ কেনাকাটা করলেই কাস্টমার ফ্রী গিফট পাচ্ছে বিষয়টি দারুন।  এক্ষেত্রে অনেক কাস্টমার একটি ফ্রি গিফট পাবার জন্য সেই মিনিমাম রিকোয়ারমেন্ট কেনাকাটা সম্পন্ন করে।

অটোমেটিক ডিসকাউন্ট

বর্তমান সময়ে বিষয়টি দারুন। কাস্টমার যত বেশি কেনাকাটা করছে সে তত বেশি ডিসকাউন্ট উপভোগ করছে।  বিভিন্ন সময়ে খেয়াল করে দেখা গেছে একজন কাস্টমার ডিসকাউন্ট কোড হারিয়ে ফেলে অথবা সেটি ব্যবহার করতে ভুলে যায়। 

কিন্তু সে যখন অটোমেটিকভাবে কেনাকাটার উপরে ডিসকাউন্ট পাচ্ছে  বা সিস্টেম ডিসকাউন্ট পাবার পরিমাণ অটোমেটিকভাবে নির্ধারণ করে দিচ্ছে সেক্ষেত্রে কাস্টমার কেনাকাটা করতে বেশি উৎসাহিত হয়।

কাস্টমার নিজে থেকে কোন ডিসকাউন্ট কোড ব্যবহার না করেই অটোমেটিক ডিস্কাউন্ট পাচ্ছে। তাই এটি তার কেনাকাটার অভিজ্ঞতাকে আরো বাড়িয়ে তোলে।

কুপন কোড

এই কোড নির্দিষ্ট কাস্টমার অথবা গ্রুপ অনুযায়ী দেওয়া সম্ভব এবং শুধুমাত্র এই কোড ব্যবহারকারী ডিসকাউন্ট পাবেন তিনি ছাড়া অন্য কেউ ডিসকাউন্টের সুবিধাভোগী হবেন না।

সেল বাড়াতে কিভাবে অফারগুলো প্রদান করতে হয়

সেল বাড়ানোর জন্য অফার প্রদানের হাজারো রকম পন্থা রয়েছে যা সেল বাড়ায়, কাস্টমাররের পরিমান বৃদ্ধি করে ও  কনভার্শন রেট বাড়িয়ে তোলে।

সাপ্তাহিক বা মাসিক ডিসকাউন্ট

এটি একটি ট্রেডিশনাল ডিসকাউন্ট অফার টাইপ যেখানে সাপ্তাহিক এবং মাসিক সেলস টার্গেট পূরণের জন্য ডিসকাউন্ট প্রদান করা হয়

প্রি লঞ্চ অফার

একটি নতুন প্রোডাক্ট লঞ্চ করার সময় এই অফার ডিজাইন করতে হয়। যারা আর্লি এডাপ্টার তারা এই অফার সাদরে গ্রহণ করে। অনেক ক্ষেত্রে নতুন কাস্টমার এতে আকৃষ্ট হয়ে লয়াল কাস্টমারে পরিণত হয়

ছুটির দিন বা সিজনাল অফার

বর্তমান সময়ে বাংলাদেশেও ফ্রাইডে ফান্-ডে বা ছুটির দিনের অফার ইত্যাদি খুব জনপ্রিয় হয়ে উঠছে। এছাড়াও বিভিন্ন সিজনাল প্রোডাক্টের জন্য অফার গুলো প্রদান করা হয় মূলত সিজনাল কাস্টমারদের কেনাকাটা শুরু করানোর জন্য।

এবন্ডেন্ড কার্ট অফার

দেখা গেছে প্রায় ৭০% মানুষ কেনাকাটা সম্পন্ন করার আগে শপিং কার্ট ছেড়ে চলে যান। এ ধরনের কাস্টমারকে শপিং কার্ট ছেড়ে যাওয়া থেকে নিরুৎসাহিত করার জন্য এই অফার খুবই শক্তিশালী।

উদাহরণঃ

ব্র্যান্ডলেস একটি অনলাইন গ্রোসারি ব্র্যান্ড যারা শপিং কার্ট ছেড়ে যাওয়া কাস্টমারদের ইমেইলের মাধ্যমে 1 ডলার শিপিং অফার করে। এটি শুধুমাত্র ফার্স্ট টাইম ভিজিটরদের জন্য যারা কার্ট ত্যাগ করে চলে গেছে। এই অফারের উদ্দেশ্য ছেড়ে যাওয়া কাস্টমারদের শপিং কার্টে ফিরিয়ে নিয়ে আসা এবং কেনাকাটা সম্পন্ন করানো।

 

ইমেইল বা নিউজলেটার সাবস্ক্রিপশন অফার

একটি অনলাইন বিজনেসের জন্য ইমেইল লিস্ট তৈরি করা অত্যন্ত প্রয়োজনীয়। তবে যেনতেন ইমেইল লিস্ট হলে হবে না, হতে হবে খুবই টার্গেটেড, পটেনশিয়াল এবং একচুয়াল ইউজারদের ইমেইল লিস্ট।

তাই আপনি যখন ই-মেইল বা নিউজলেটার সাবস্ক্রিপশনের উপরে অফার প্রদান করছেন আর সে সকল কাস্টমার যদি সেটি গ্রহন করার জন্য তাদের তথ্য শেয়ার করে তবে তাদের কেনাকাটা করার সম্ভাবনা সবচেয়ে বেশি।

উদাহরণঃ

অনলাইন রিটেইলার Overstock.com কে খেয়াল করে দেখুন। তারা তাদের নিউজলেটার সাবস্ক্রাইবারদের জন্য ১৫% কুপন অফার করছে।

সোশ্যাল মিডিয়া লাইক এবং শেয়ারের উপরে মূল্য ছাড়

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া অত্যন্ত পাওয়ারফুল টুল ই-কমার্স বিজনেস পরিচালনা করার জন্য। আপনার বিজনেসটিকে থেকে যত বেশি সংখ্যক মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পারবেন, ততবেশি নতুন এবং পোটেনশিয়াল কাস্টমার পাবার সম্ভাবনা আপনার বেড়ে যাবে। 

এক্ষেত্রে আপনি আপনার ব্র্যান্ড পেজের ফলোয়ারদের ইন্টারেকশনের উপর ইনভেস্ট করে আপনার ব্র্যান্ড পেইজটির সোশ্যাল মিডিয়া শেয়ারিং বাড়িয়ে নিতে পারেন।

উদাহরণঃ

Truxx তাদের কাস্টমারদের ৫ ডলার ডিসকাউন্ট অফার করে পরবর্তী কেনাকাটায় যারা তাদের ফেসবুক ব্র্যান্ড পেজটি অন্যদের সাথে শেয়ার করেছে এবং লাইক করেছে। 

রেফারেল প্রমো কোড

আপনি নিজে অফার পাচ্ছেন পাশাপাশি সেই অফারটি যদি আপনার বন্ধু বা আত্মীয়দের মধ্যে ভাগ করে নেন তাহলে আপনি আবার অফার পাচ্ছেন।

অর্থাৎ প্রোমো কোড অন্যকে রেফার করার মাধ্যমে নিজে নতুনভাবে ডিসকাউন্টের সুবিধাভোগী হওয়া।

মিল ডেলিভারি ব্র্যান্ড Blue Apron and Hello Fresh তাদের রেফারেল মার্কেটিংয়ের জন্য অত্যন্ত সুপরিচিত।

এছাড়াও বাংলাদেশ উবার-পাঠাও সার্ভিস চালু হওয়ার প্রথম দিকে রেফারেল প্রোগ্রাম অত্যন্ত জনপ্রিয় ছিল। যেখানে আপনি আপনার কাছে থাকা রেফারেল কোডটি আপনার আত্মীয়দের সাথে বা বন্ধুদের সাথে শেয়ার করলে পরবর্তী রাইডে ডিসকাউন্ট পাবেন যদি তারা সেটি ব্যবহার করে।

এক্ষেত্রে ডিসকাউন্ট প্রদান করা হয় রেফারেল ডিসকাউন্ট অফারটি প্রাপ্ত ব্যক্তির ব্যবহারের উপর নির্ভর করে।

ফাস্ট টাইমস অফার

একজন কাস্টমারকে প্রথমে কেনাকাটা সুযোগ করে দিন। সেজন্য তাকে সর্বোচ্চ ডিসকাউন্ট অফার করতে পারেন। এখানে মূল বিষয় হচ্ছে আপনার প্রোডাক্ট কোয়ালিটি ও সার্ভিসের মাধ্যমে তাকে সন্তুষ্ট করা যা তাকে পরবর্তী সময়ে আবার ফিরিয়ে নিয়ে আসতে উৎসাহিত করে।

উদাহরণঃ

Clearly তাদের প্রতিটি নতুন কাস্টমারদের জন্য ৫০% ডিসকাউন্ট অফার করে। 

মিনিমাম পারচেস ডিসকাউন্ট

একটি মিনিমাম এমাউন্টের কেনাকাটা সম্পন্ন করলে আপনি অফার বা ডিস্কাউন্ট উপভোগ করতে পারবেন। ধরুন, বলা হয়েছে ৫০০ টাকার কেনাকাটা করলে ৫ পার্সেন্ট ডিস্কাউন্ট পাবেন এবং এটি সবার জন্য। 

এ ধরনের অফার ডিজাইন করা হয় অ্যাভারেজ অর্ডার ভ্যালু কে বাড়িয়ে তোলার জন্য।

উদাহরণঃ

জনপ্রিয় অনলাইন রিটেলার Nasty Gal ১০০ ডলারের কেনাকাটা সম্পূর্ণ করা কাস্টমারদের জন্য ফ্রী শিপিং অফার করেছে।

এক্সক্লুসিভ সোশ্যাল অফার

এক্ষেত্রে শুধুমাত্র তারাই অফারের সুবিধাভোগী হবে যারা আপনার সোশ্যাল মিডিয়া পেজটি ফলো করে অথবা আপনার সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলো সাবস্ক্রাইব করে রেখেছে।

এই অফারের উদ্দেশ্য কাস্টমারদের ব্র্যান্ড পেইজগুলো লাইক বা সাবস্ক্রাইব করে রাখতে উৎসাহিত করা।

উদাহরণঃ

অনলাইন স্কিন কেয়ার রিটেলার Maple Holistics শুধুমাত্র তার টুইটার ফলোয়ার দের জন্য কুপন কোড শেয়ার করেছে যা ব্যবহারে কাস্টমার ১৫% ছাড় পাবে।

কাস্টমার লয়ালটি অফার

এই অফার শুধুমাত্র তাদের জন্য যারা আপনার রেগুলার কাস্টমার। এ ধরনের অফারের এর মূল উদ্দেশ্য কাস্টমারদের কন্ট্রিবিউশনকে সম্মান জানানো এবং তাদের আরো বেশি কেনাকাটায় উদ্বুদ্ধ করা।

আপনি আপনার সেরা কাস্টমারদের ইমেইল অথবা এসএমএসের মাধ্যমে এই অফার গুলো প্রদান করতে পারেন এবং শুধুমাত্র সেই কাস্টমার বাদে অন্য কেউ এই অফার গ্রহণ করতে পারবে না।

এক্সিট ইনটেন্ট অফার

কখনো কখনো কাস্টমার শেষ মুহূর্তে অফার পেলে কেনাকাটা করে। অনেক সময় কিছু কাস্টমার রয়েছে যারা পুরো ই-কমার্স সাইট ভিজিট করে কিন্তু কোন কেনাকাটা করে না। কিন্তু যখনই তারা একটি পপ-আপ এর মাধ্যমে কেনাকাটার জন্য অফার পায় তখন সেটি গ্রহণ করতে চেষ্টা করে।

কারণ এই অফারটি অত্যন্ত টার্গেটেড অফার যা সব সময় অ্যাভেলেবল থাকে না।

উদাহরণঃ

নিচের পপ-আপ অ্যাডটি লক্ষ্য করুন। অটো একসেসরিজ গ্যারেজ তাদের কাস্টমারদের জন্য এমন একটি অফার ডিজাইন করেছে যেটি পেতে হলে তাকে ইমেইল এড্রেস দিতে হবে। এর পেছনের মূল উদ্দেশ্যটি হচ্ছে, কাস্টমার যদি কেনাকাটা সম্পূর্ণ না করে চলে যায় তবে তাকে পরবর্তী সময়ে এবান্ডেন্ড কার্ট ইমেইল অফার প্রদান করার মাধ্যমে আবার কেনাকাটায় ট্রিগার করাবে।

রি-টার্গেটেড প্রোমোশন অফার

এই অফার গুলো তাদের জন্য যারা ইতিপূর্বে আপনার ব্র্যান্ড সম্পর্কে জানে কিন্তু কেনাকাটা সম্পন্ন করনি।

উদাহরণঃ

খেয়াল করে দেখুন, DODOcase তাদের কাস্টমারদের জন্য একটি রিটার্গেটেড অ্যাড চালিয়েছে যেখানে তারা ২০% অফার প্রদান করেছে যদি কেউ কেনাকাটা করে।

ইনফ্লুয়েন্সের অফার

সাধারণত যারা সোশ্যাল মিডিয়া সেলিব্রেটি বা ব্লগার তাদের জন্য কিছু ইউনিক কোড জেনারেট করা হয় যা তাদের সোশ্যাল মিডিয়া পেইজগুলোর মাধ্যমে তাদের নিজেদের ফ্যান ফলোয়ারদের মধ্যে ছড়িয়ে দেয়া হয়।

সোশ্যাল মিডিয়া সেলিব্রেটিদের পরিচিতিকে ব্যবহার করে তাদের ফ্যান ফলোয়ারদের কাস্টমারে পরিণত করা এই অফারের মূল উদ্দেশ্য।

কাস্টমার লয়ালটি প্রোগ্রাম মেম্বারশিপ ইন্সেন্টিভ

আপনার অনেক কাস্টমার রয়েছে যারা রেগুলার কিন্তু তারা আপনার লয়ালটি প্রোগ্রাম এখনো জয়েন করেনি। এ ধরনের কাস্টমারকে লওয়ালটি প্রোগ্রামে জয়েন করানোর জন্য এ ধরনের অফার ডিজাইন করা হয়।

লয়ালটি প্রোগ্রামের মূল উদ্দেশ্য কাস্টমারদের কেনাকাটার ধরনের ওপর নির্ভর করে আরো বেশি অফার বা ডিসকাউন্ট প্রদানের মাধ্যমে তাকে নিয়মিত কেনাকাটা করাতে উৎসাহিত করা।

উদাহরণঃ

অনলাইন কেনাকাটায় অফার

যাদের ব্র্যান্ডশপ রয়েছে কিন্তু তারা চাচ্ছেন তাদের অনলাইন কেনাকাটার পরিমাণকে বাড়াতে তারা এ ধরনের অফার দিতে পারেন, যেখানে অনলাইন কেনাকাটায় কাস্টমারকে অফার প্রদান করা হয়।

ইভেন্ট অ্যাটেনডেন্স অফার

আমাদের দেশে ব্র্যান্ডগুলো বিভিন্ন সময় ফেয়ার অথবা মার্কেটিং ইভেন্ট অরগানাইজ করে প্রোডাক্ট প্রমোশন জন্য। এসময় আপনি ইভেন্টে অংশগ্রহণকারীর জন্য অফার দিতে পারেন, এতে করে তারা এই অফারটি সুবিধা গ্রহণ করার জন্য কেনাকাটা করবে যা আপনার বেচাকেনাকে বাড়িয়ে তুলতে পারে।

মাইলস্টোন ডিসকাউন্ট

কাস্টমারদের কেনাকাটার লক্ষ্য নির্ধারণ করে দেয়া হয়, সেই লক্ষ্য পূরণ করলে কাস্টমার ডিসকাউন্ট অফার গ্রহণ করতে পারবে।

আবার কাস্টমারদের জন্মদিন বা বিবাহ বার্ষিকী উপলক্ষে একটি ব্র্যান্ড তাদের কাস্টমাইজ অফার করে যদি সে কাস্টমার তার জন্মদিন বা বিবাহ বার্ষিকীর তারিখ উল্লেখ রাখে।

এই অফারগুলো একটি নির্দিষ্ট মেয়াদে অথবা নির্দিষ্ট লক্ষ্য পূরণ সাপেক্ষে প্রদান করা হয়। 

পরিশেষে

অফার ডিসকাউন্ট বা কুপন দিলেই কাস্টমার বেশি বেশি কেনাকাটা করবে বিষয়টি মোটেও সঠিক নয়।

আপনাকে জানতে হবে কাস্টমারদের সেই সকল বিষয়গুলো যা তাদের একটি অফার গ্রহণে উৎসাহিত করে।এক্ষেত্রে সঠিক অফার প্রদান করা জরুরী। 

এখন আপনার কাছে অনেকগুলো অফারের আইডিয়া রয়েছে। আপনার কাস্টমারদের জন্য কোন অফার গুলি এই মুহূর্তে কার্যকর সেটি খুঁজে বের করুন এবং সঠিক কাস্টমারকে সঠিক অফারটি প্রদান করে প্রফিট মার্জিন বাড়িয়ে তুলুন। 

Summary
সেল বাড়াতে অফার, কুপন এবং ডিসকাউন্ট এর ১৮ রকম ব্যবহার
Article Name
সেল বাড়াতে অফার, কুপন এবং ডিসকাউন্ট এর ১৮ রকম ব্যবহার
Description
অফার, কুপন এবং ডিসকাউন্ট দেওয়া হলেই কেবল ই-কমার্স বিজনেসে সেল বাড়বে তা নই। জানতে হবে এর সঠিক ব্যবহার এবং কখন কিভাবে এর প্রয়োগ আপনাকে একটি প্রফিটেবল বিজনেস করতে সাহায্য করবে।
Author
Publisher Name
DeshiCommerce Blog
Publisher Logo
এই পোস্টটি শেয়ার করতে ক্লিক করুনঃ

Subscribe
Notify of
guest

0 Comments
Inline Feedbacks
View all comments

ইকমার্স সম্পর্কিত বিভিন্ন টিপস এবং নিউজ পেতে আমাদের সাথে থাকুন

* indicates required