A/B Testing: খুঁজে নিন বিজনেসের জন্য সবচেয়ে ইফেক্টিভ ফেসবুক অ্যাড আপ্রোচ

ই-কমার্স মার্কেটিং জগতে A/B Testing একটি সুপরিচিত শব্দ। এই বিষয়ে বিস্তারিত জানার পূর্বে বর্তমান সময়ের ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস এর একটি উক্তি দিয়ে শুরু করবো।  

অ্যামাজনের সফলতার বিষয়ে বলতে গিয়ে জেফ বেজস বলেছিলেন, “অ্যামাজনে আমাদের সাফল্য হলো, আমরা প্রতি বছর, প্রতি মাসে, প্রতি সপ্তাহে, প্রতিদিন কতগুলি পরীক্ষা করি তার একটি সমন্বিত কর্মপদ্ধতি” 

কেন তিনি তার বিজনেসের সফলতার জন্য পরীক্ষা করে দেখা বিষয়টিকে এতো গুরুত্বপূর্ণ মনে করেন? 

পরীক্ষা করা জরুরি কারণ আমরা সবাই ভুল করি। সেই ভুলগুলির মধ্যে কিছু ভুল খুব বেশি গুরুত্বপূর্ণ রাখে না, তবে কিছু ভুলের জন্য আপনাকে মূল্য দিতে হতে পারে।তাই আমরা যা তৈরি করছি, যা কিছু পরিচালনা করছি তা সব পরীক্ষা করতে হবে। 

মানুষ যে কোন সময় ভুল করতে পারে। আর যেখানে প্রশ্ন ফেসবুক কমার্শিয়াল অ্যাডের, ভুলের জন্য আপনি কোম্পানির টাকা কোনভাবেই জলে ফেলতে চাইবেন না। 

আপনাকে নিশ্চিত হতে হবে, আপনার কষ্টার্জিত অর্থের সঠিক ব্যবহার হচ্ছে।

A/B Testing কি? 

এটি হচ্ছে আপনার ফেসবুক অ্যাডের বিভিন্ন ভার্সনের তুলনামূলক পার্থক্য করার কৌশল, যা ভবিষ্যতের অ্যাড ক্যাম্পেইনগুলো পরিকল্পনায় কোনটি সবচেয়ে ভালো কাজ করছে বুঝতে সাহায্য করে।

কেন ফেসবুক অ্যাড টেস্টিং প্রয়োজন?

ই-কমার্স উদ্যোক্তা ও মার্কেটিয়ারগন একটি অভিযোগ প্রায়ই করে থাকেন, “তাদের ফেসবুক অ্যাড ভালো পারফর্ম করে না।” 

তারা যখন ডিফারেন্ট অ্যাড ক্যাম্পেইন রান করে, তখন আগের অ্যাড থেকে পরের অ্যাডে একসাথে অনেকগুলো বিষয়ে পরিবর্তন নিয়ে আসেন। যার ফলে অ্যাডের ইফেক্টিভ অ্যাডজাস্টমেন্টগুলো সম্পর্কে স্পষ্ট ধারনা তারা কখনোই পান না। 

এর জন্য প্রয়োজন অ্যাড টেস্টিং, যা আমাদের খুঁজে পেতে সাহায্য করে সেই স্মল ইফেক্টিভ অ্যাডজাস্টমেন্টগুলো যা কারনে একটি ফেসবুক ক্যাম্পেইনের রেজাল্টে বিশাল পার্থক্য তৈরি হয়। 

ফেসবুক অ্যাডের কি কি টেস্ট করা প্রয়োজন?  

একটি সেরা ফেসবুক অ্যাড তৈরি করতে প্রথমে খুঁজে পেতে হবে আপনার অ্যাডের কোন বিষয়গুলো কাজ করছে আর কোনগুলো করছে না। এর জন্য প্রয়োজন অ্যাড টেস্ট। আর এই টেস্ট পরিচালনায় একটি অ্যাডের প্রতিটি পার্টিকুলার আপনাকে ভিন্ন ভিন্ন ভাবে টেস্ট করে দেখতে হবে। 

তাহলে আপনি অ্যাডের কোন পার্টিকুলারগুলো টেস্ট করবেন?

সেরা অ্যাড তৈরির জন্য ১১ টি অ্যাড পার্টিকুলার সম্পর্কে আলোচনা করবো যা আপনি টেস্ট করতে পারেন। এর বাইরেও আপনি আপনার দরকার মাফিক প্রয়োজনীয় পার্টিকুলার পরীক্ষা করতে পারেন যা হয়তো এই আলোচনায় নেই। 

১) হেডলাইন

অ্যাডের জন্য হেডলাইন টেস্ট করা অত্যাবশ্যক, কেন? হেডলাইনের উপর নির্ভর করা ৫০০% পর্যন্ত ট্রাফিক উঠানামা করে। একটি অ্যাড কপির জন্য ভিন্ন ভিন্ন হেডলাইন লিখুন, সেগুলো টেস্ট করুন, দেখুন কোন ধরনের হেডলাইনে কাস্টমার বেশি পরিমান এঙ্গেজ হচ্ছে। 

 

২) বডি কপি

অ্যাডের বডি কপি পরীক্ষা করে দেখুন। কেউ শর্ট কপি পড়তে ভালোবাসে, কেউ আবার লং কপি পছন্দ করে। কেউ ইনফরমেটিভ কন্টেন্ট চায় তো আবার কেউ ফানি কন্টেন্ট পছন্দ করে। প্রয়োজন ভিন্ন ভিন্ন বডি কপি টেস্ট করে আপনার অডিয়েন্সদের জন্য আদর্শ ফরম্যাট খুঁজে নেয়া।

৩) কল টু একশন

অডিয়েন্সদের এঙ্গেজ করতে কল টু একশন অন্যতম একটি প্রভাবক।learn more, sign up, Send message ইত্যাদি কল টু একশনগুলো নিয়ে পরীক্ষা করে বের করতে হবে আপনার অডিয়েন্স কোন কল টু একশনে বেশি এঙ্গেজ হচ্ছে।

৪) এইজ গ্রুপ

ভিন্ন ভিন্ন এইজ গ্রুপে অ্যাড পরিচালনা করে দেখুন কোন গ্রুপটি আপনার প্রোডাক্ট নিয়ে বেশি আগ্রহী ও ইফেক্টিভ। 

৫) মোবাইল ডিভাইস টাইপ

ফেসবুক ইউজারদের ডিভাইস টাইপ ইডেন্টিফাই করে পারে, যেমনঃ অ্যান্ডরয়েড, আই ও এস, উইনডোজ ইত্যাদি। পরীক্ষা করুন কোন ধরনের ডিভাইস ইউজার আপনার ব্র্যান্ড নিয়ে বেশি আগ্রহী।

৬) জেন্ডার

পুরুষ নাকি মহিলা? কোন জেন্ডারগ্রুপ আপনার অ্যাডে বেশি এঙ্গেজ হচ্ছে, জানা প্রয়োজন।

৭) মাল্টিপল বিহেভিওর

অডিয়েন্সদের বিহেভিওরগুলো নিয়ে পরীক্ষা করুন। দেখুন কোন ধরনের অডিয়েন্স বিহেভিওর আপনার অ্যাডের জন্য বেশি ইফেক্টিভ। 

৮) রিলেশনশিপ স্ট্যাটাস

এটি পরীক্ষা করা জরুরি। ধরুন, আপনি উইডিং ফটোগ্রাফার। তাহলে আপনার টার্গেট কাস্টমার হবে তারা যারা রিলেশনশিপে আছে বা এঙ্গেজড। তবে এর বাইরে সিঙ্গেল স্ট্যাটাস ভুক্ত অদিয়েন্সও আপনার জন্য পটেনশিয়াল হতে পারে। কিন্তু কনফার্ম কিভাবে হবেন যে কোন রিলেশনশিপ স্ট্যাটাস আপনাকে বিজনেস এনে দিবে? 

সহজ উত্তর, A/B testing 

৯) ইমেজ টেস্ট

আপনার কাস্টমার কোন ধরনের ইমেজ দেখতে পছন্দ করছে? সেটি কি সিম্পল ইমেজ নাকি টেক্সটযুক্ত ইমেজ। জানার উপায় হচ্ছে পরীক্ষা করে দেখা। 

১০)  কী ওয়ার্ড

ধরুন আপনি মেয়েদের ডিজাইন ড্রেস সেল করেন। ডিটেইল টার্গেটিং করার সময় আপনি অনেকগুলো টার্গেট কী ওয়ার্ড পাবেন যা মেয়েদের ডিজাইন ড্রেস সেল করার জন্য ব্যবহার করা হয়। যেমনঃ Women’s clothing, Online shopping, Shopping and fashion ইত্যাদি। 

রিলেভেন্ট কী ওয়ার্ডগুলো A/B testing এর মাধ্যমে পরীক্ষা দেখতে হবে কোন কী ওয়ার্ড ব্যবহার করে আপনি বেশি পরিমান সেল পাচ্ছেন। 

১১) অ্যাড ক্রিয়েটিভ টাইপ

ফেসবুক অ্যাডের জন্য ইমেজ অ্যাড ও ভিডিও অ্যাড ক্রিয়েটিভ ব্যবহার করতে পারেন। ফেসবুক দাবি করে, ভিডিও অ্যাডের পারফর্মেন্স সবচেয়ে ভালো, তবে আপনার অডিয়েন্স কোন ধরনের অ্যাড ক্রিয়েটিভে বেশি এঙ্গেজ হচ্ছে সেটি টেস্ট করার মাধ্যমে নিশ্চিত হওয়া প্রয়োজন। 

A/B Test এর বেস্ট প্র্যাকটিস

ভালো ফলাফলের জন্য শুধুমাত্র একটি বিষয়ের পরিবর্তন পরীক্ষা করুন 

আপনি যে ভেরিয়েবল পরীক্ষা করছেন সেটি বাদ দিয়ে আপনার বাকি অ্যাড সেটআপগুলি যদি একই হয়, তবে পরীক্ষার ফলাফল আরো স্পষ্ট জানা যায়।  

মেজারেবল হাইপোথেসিস এর উপর ফোকাস করুন

নিজেকে প্রশ্ন করুন, আপনি অ্যাডের জন্য কি পরীক্ষা করতে চান? কোন ভেরিয়েবল গুলো পরীক্ষা করতে চান? কি ফলাফল প্রত্যাশা করেন? 

যদি এই প্রশ্নগুলো আপনি নিজেকে করেন, তবে আরো সফল ভাবে পরীক্ষা করা ও প্রতাশিত ফলাফল অর্জনে প্রয়োজনীয় পরিবর্তনের বিষয়েও সুস্পষ্ট ধরনা পাবেন। 

ধরুন, আপনি এইজ গ্রুপ পরীক্ষা করতে চান? তাহলে আপনাকে ভিন্ন ভিন্ন এইজের জন্য আলাদা অ্যাড সেট তৈরি করে সেই ভেরিয়েবলগুলো পরীক্ষা করতে হবে। এবার পরীক্ষা করার জন্য ২৫ থেকে ৩৫ ও ৩৫ থেকে ৪৫ দুটি আলাদা এইজ নিয়ে অ্যাড সেট করে পরীক্ষা করলেন। তাহলে আপনি স্পষ্টভাবে কোন এইজ গ্রুপ ভালো ফলাফল এনে দিচ্ছে সেটি জানতে পারবেন।

টেস্ট করার জন্য একটি আইডিয়াল অডিয়েন্সগ্রুপকে বেছে নিন

অ্যাড ভেরিয়েবলগুলো টেস্ট করার পূর্বে অবশ্যই একটি বড় অডিয়েন্সগ্রুপকে বেছে নিবেন। সেই গ্রুপকে টার্গেট করে ভিন্ন ভিন্ন ভেরিয়েবল টেস্ট করলে ঐ নির্দিষ্ট অডিয়েন্স গ্রুপের জন্য অ্যাডের কোন পরিবর্তনগুলো ভালো কাজ করছে সেটি বের করা সহজ হয়।

সময়সীমা নির্ধারণ করুন  

A/B Test করার জন্য একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করা দরকার। সর্বনিম্ন ৭ দিন ও ঊর্ধ্বে ৩০দিন সময়কে বেছে নিন তবে এর বেশি নয়। আপনার প্রোডাক্টের ধরন ও কাস্টমারদের বায়িং বিহেভিওরের নির্ভর করে টেস্টের সময় নির্ধারণ করতে হয়। উদাহরণস্বরূপ, যদি ফাস্ট সেলিং গুডস হয় তবে কম সময়সীমা নির্ধারণ করবেন আর যদি স্লো সেলিং গুডস হয় তবে বেশি সময়সীমা। 

আদর্শ বাজেট সেট করুন

বাজেটের জন্য অ্যাডের ফলাফলে বিশাল পার্থক্য লক্ষ্য করা যায়। তাই যখন একটি ভেরিয়েবল টেস্ট করবেন সেই সময় বাজেট হতে হবে আদর্শ। এখন আদর্শ বাজেট কোনটি? যদি বাজেট নিয়ে আপনার ধারনা না থাকে তবে ফেসবুকের সাজেস্ট করা বাজেট সেট করে পরীক্ষা করতে পারেন। আর যদি আপনার অ্যাড বাজেট বিষয়ে পূর্ব ধারনা থাকে, তবে সেটি ব্যবহার করে অ্যাড পরীক্ষা করুন।

১ লাখের উপরে অডিয়েন্স গ্রুপে পরীক্ষা চালানোর জন্য মিনিমাম ৫ ডলার ডেইলি বাজেট দিয়ে শুরু করুন। অবজেক্টিভ যদি মেসেজ কনভার্সন হয় তবে ৫ ডলারের বেশি কিন্তু ১০ ডলারের কম ডেইলি বাজেট দিয়ে পরীক্ষা করুন। 

(নোটঃ উল্লেখিত বাজেট ধারনা দেবার জন্য প্রদত্ত। অবজেক্টিভ, অডিয়েন্স গ্রুপ সাইজ ও টাইমের উপর নির্ভর করে বাজেট নির্ধারণ করা আদর্শ পদ্ধতি)

A/B Testing এর সাকসেস স্টোরি

জার্মান ফ্যাশান ব্র্যান্ড “পিটার হান” নতুন কাস্টমারদের সাথে এঙ্গেজ হবার জন্য A/B Test ব্যবহার করার পরে তাদের  সেরা অ্যাড ক্রিয়েটিভ আপ্রোচ খুঁজে পায়, যা তাদের অ্যাড খরচ ৫৫% কমিয়ে আনে।

তাদের অর্জনগুলো হচ্ছে, 

  • অর্ডার প্রতি ৫৫% খরচ কমিয়ে নিয়ে আসা
  • অ্যাড বাজেটের বিপরীতে ৯৮% বেশি রিটার্ন পাওয়া
  • ১৮% বেশি ক্লিক থ্রু রেট পাওয়া

তাদের বিজনেস শুরুর গল্প 

পিটার হান ১৯৬৪ সালে বিজনেস শুরু করেছিলেন।তারা বিদেশী লামা ফাইবার থেকে তৈরি জ্যাকেট, কোট এবং কম্বল তৈরি এবং বিক্রি করতেন। আজকের সময়ে কোম্পানিটি ৫৫ বছরের বেশি বয়সী ধনী মহিলাদের জন্য উচ্চমানের ফ্যাশন এবং এক্সসেসরিজ বিক্রয়কারী শীর্ষস্থানীয় ইউরোপীয় মাল্টিচ্যানেল রিটেলারদের মধ্যে অন্যতম একটি কোম্পানি।পিটার হান নিজেদের একটি প্রাকৃতিক ফাইবার বিশেষজ্ঞ হিসাবে প্রতিষ্ঠিত করেছেন।

তাদের লক্ষ্য

পিটার হান তার রেগুলার কাস্টমারদের সংখ্যা আরো প্রসারিত করতে এবং নতুন অডিয়েন্সদের কাছে পৌঁছাতে চেয়েছিলেন। বিশেষ করে তারা রেগুলার কাস্টমারদের ছাড়াও অল্প বয়স্ক কাস্টমারদের এঙ্গেজ করতে বেশি আগ্রহী ছিলেন। 

সমাধান

নতুন কাস্টমারদের দৃষ্টি আকর্ষণ করতে তারা ইমোশনাল স্টোরি টেলিং আপ্রোচ ব্যবহার করে ফেসবুক ও ইন্সট্রাগ্রামে  ভিডিও অ্যাড দেবার সিদ্ধান্ত নেয়। 

ইমোশনাল স্টোরি টেলিং অ্যাড তৈরি করার জন্য “পিঁটার হান” তাদের মার্কেটিং পার্টনার এবং মোবাইল ভিডিও বিজ্ঞাপন বিশেষজ্ঞ “শাটলরক” এর সহযোগিতায় সেরা অ্যাড ক্রিয়েটিভ আপ্রোচ খুঁজে পেতে  A/B Test করার পরিকল্পনা করে।

তারা তিন ধরনের অ্যাড ফরম্যাট টেস্ট করার সিদ্ধান্ত নেয়।

  1. ইমেজ অ্যাড
  2. ইমেজ+টেক্সট
  3. ইমেজ+টেক্সট+ মিউজিক

তারা ১০৮ দিনের এঙ্গেজ কাস্টমারদের জন্য ১% লুকালাইক অডিয়েন্সকে টার্গেট করেন ও অবজেক্টিভ নির্ধারণ করেন “কনভার্সন।” যেখানে কাস্টমার ক্লিক থ্রু এর মাধ্যমে নতুন কালেকশন এক্সপ্লোর করবে। 

তাদের সফলতা 

স্প্লিট টেস্টিং ব্যবহার করে পিটার হান নতুন কাস্টমারদের এঙ্গেজ এবং সেরা কার্যকরী অ্যাড ক্রিয়েটিভ চিহ্নিত করতে সক্ষম হন। 

২০১৯ সালের নভেম্বর থেকে ডিসেম্বর এর মধ্যেকার চার সপ্তাহের ক্যাম্পেইনে দেখা যায়, ইমেজ+টেক্সট+ মিউজিক অ্যাড ফরম্যাট অন্যান্য অ্যাড ক্রিয়েটিভগুলোর তুলনায় অনেক বেশি ফলাফল নিয়ে এসেছে। 

তারা এই  ক্যাম্পেইন থেকে যা অর্জন করেন তা হলো, 

  • অর্ডার প্রতি ৫৫% খরচ কমিয়ে নিয়ে আসেন
  • অ্যাড বাজেটের বিপরীতে ৯৮% বেশি রিটার্ন আনতে সক্ষম হোন
  • ১৮% বেশি ক্লিক থ্রু রেট অর্জন করেন 

পিটার হান ফেসবুকের যে প্রোডাক্টগুলো ব্যবহার করেন তা হচ্ছে,

  • ভিডিও অ্যাড
  • ইন্সট্রাগ্রাম
  • অ্যাডস ইন স্টোরি
  • লুকালাইক অডিয়েন্স
  • অডিয়েন্স ইন্সাইট
  • ফেসবুক মার্কেটিং পার্টনার

“পিটার হান” এর অনলাইন মার্কেটিং ম্যানেজার “মারা কেলচ” A/B Testing বিষয়ে বলেন,  

A/B Testing দ্বারা শাটলরকের সাথে পরিকল্পনা করা গল্প দিয়ে তৈরি অ্যাড আমাদের অনেক মূল্যবান ইন্সাইট প্রদান করে। ফেসবুকের মোবাইল ওয়ার্কস প্রোগ্রাম আমাদের দেখিয়েছে কিভাবে গল্প নির্ভর অ্যাড তৈরি করতে হয়, যা কাস্টমারের আবেগকে ছুঁয়ে যায়। একই সাথে এই অ্যাড আমাদের টার্গেট গ্রুপকে কেনাকাটায় উৎসাহিত করে। এখন আমরা আরো কার্যকর অ্যাড ক্যাম্পেইন চালাতে পারি এবং নতুন কাস্টমারদের নিয়ে আসতে পারি।

পরিশেষে,

একই ধরনের অ্যাড মেকিং ফর্মুলা সব বিজনেসের জন্য কার্যকর হবে এমনটি ভাবা ঠিক না। আপনাকে ক্রমাগত প্রতিটি বিষয়ে পরীক্ষা করতে হবে, আর খুঁজে বের করতে হবে আপনার বিজনেসের জন্য উপযুক্ত অ্যাড ক্যাম্পেইন তৈরির ফর্মুলা। 

যদি ফেসবুক অ্যাডের জন্য কম খরচে অধিক কার্যকর পদ্ধতি খুঁজে পেতে চান তবে অ্যাডের সকল পার্টিকুলার আলাদা ভাবে পরীক্ষা করে দেখুন যতক্ষণ পর্যন্ত আপনি কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে না পারেন। এটি একটি সফল অ্যাড তৈরি করার মূলমন্ত্র যা সেরা ব্র্যান্ডগুলো অনুসরণ করে। 

Summary
A/B Testing: খুঁজে নিন বিজনেসের জন্য সবচেয়ে ইফেক্টিভ ফেসবুক অ্যাড আপ্রোচ
Article Name
A/B Testing: খুঁজে নিন বিজনেসের জন্য সবচেয়ে ইফেক্টিভ ফেসবুক অ্যাড আপ্রোচ
Description
A/B Testing হচ্ছে আপনার ফেসবুক অ্যাডের বিভিন্ন ভার্সনের তুলনামূলক পার্থক্য করার কৌশল, যা ভবিষ্যতের অ্যাড ক্যাম্পেইনগুলো পরিকল্পনায় কোনটি সবচেয়ে ভালো কাজ করছে বুঝতে সাহায্য করে।
Author
Publisher Name
DeshiCommerce Blog
Publisher Logo
এই পোস্টটি শেয়ার করতে ক্লিক করুনঃ

Subscribe
Notify of
guest

2 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Md.AL-Amin
2 years ago

আমার দেখা বিজনেস লার্নিং এর জন্য একটি সেরা ব্লগ সাইট হচ্ছে এটি। May ALLAH bless you.

ইকমার্স সম্পর্কিত বিভিন্ন টিপস এবং নিউজ পেতে আমাদের সাথে থাকুন

* indicates required