Facebook Brand Safety Tools: ব্র্যান্ড ইমেজের সুরক্ষায় নিয়ন্ত্রিত অ্যাড প্লেসমেন্ট

Brand Safety Tools এমন একটি ফিচার যা আপনাকে আরো নিয়ন্ত্রিত উপায়ে ফেসবুক অ্যাড পরিচালনার সুযোগ দেয়। ফেসবুকের লাখো পেজ, ওয়েবসাইট ও কন্টেন্টের মাঝে আপনার অ্যাডগুলো রান্ডম উপায়ে প্রদর্শিত হতে থাকে। 

ধরুন, একটি ধর্মীয় অনুভুতির সাথে সম্পর্কিত প্রোডাক্টের অ্যাড যদি কোন নৃশংস হত্যাকাণ্ড বা নিষিদ্ধ ওয়েবসাইটে প্রদর্শিত হয় তবে নিশ্চয় সেটি আপনি চাইবেন না। 

যদি চান আপনার ব্র্যান্ড ভ্যালুর সাথে ম্যাচ করে না এমন স্থানগুলোতে আপনার ফেসবুক অ্যাডগুলো প্রদর্শিত না হোক, তাহলে কি উপায়?  

এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানবেন, কিভাবে Brand Safety Tools অনাকাঙ্ক্ষিত স্থান গুলোতে আপনার অ্যাড প্রদর্শন নিয়ন্ত্রণ করতে পারে।

আপনি দেখতে পাবেন অ্যাড গুলো ফেসবুকের কোন কোন স্থান গুলোতে প্রদর্শিত হয়েছে এবং যদি চান অ্যাডগুলো ফেসবুক ইকোসিস্টেমের কিছু নির্দিষ্ট স্থানগুলোতে না দেখাতে, তবে সেগুলো খুব সহজেই ব্লক করতে পারবেন।

কিভাবে Brand Safety Tools এক্সেস করবেন

আপনি যখন জানবেন আপনার ফেসবুক অ্যাড গুলো কোথায় কোথায় প্রদর্শিত হচ্ছে, ঠিক তখনই আপনি সেগুলো নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন। সেজন্য আপনাকে প্রথমে যেটি করা লাগবে তা হচ্ছে, ফেসবুক অ্যাড ম্যানেজারে গিয়ে “নাইন ডট” মেনুতে ক্লিক করে সেখান থেকে ব্র্যান্ড সেফটি অপশনটি ক্লিক করবেন। 

তাহলে নিচের ছবির মত একটি ট্যাব আপনার সামনে ওপেন হবে।

 

 

ALT

ব্যান্ড সেফটি ড্যাশবোর্ডে ডান দিকের অংশে আপনি দেখতে পাবেন, ওভারভিউ, কন্ট্রোল, ব্লক লিস্ট, পাবলিশার লিস্ট, এবং ডেলিভারি রিপোর্ট। যেমনটি নিচের ছবিতে দেখা যাচ্ছে। 

ALT

Brand Safety Tools আপনার বিজনেস ম্যানেজারের অ্যাড অ্যাকাউন্ট লেভেল থেকে পরিচালিত হয় অর্থাৎ আপনি যদি মাল্টিপল অ্যাড একাউন্ট ম্যানেজ করে থাকেন তাহলে কোন অ্যাড একাউন্ট এর বিপরীতে Brand Safety Tools টি ব্যবহার করতে চান তা ড্রপ ডাউন মেনু থেকে সিলেক্ট করে নিবেন।

ALT

এখন চলুন দেখে নেয়া যাক, কিভাবে এটি ব্যবহার করে আপনার অ্যাড প্লেসমেন্ট নিয়ন্ত্রণ করবেন।  

সেনসিটিভ কনটেন্টগুলোতে আপনার অ্যাড দেখানো বন্ধ করতে 

যখন আপনি কন্ট্রোল ট্যাবটি ওপেন করবেন তখন “কারেন্ট ইনভেন্টরি ফিল্টার” অপশনটি দেখতে পাবেন। 

সেখানে “স্ট্যান্ডার্ড ইনভেন্টরি ফিল্টার” নামে একটি অপশন পাবেন যেটি সাধারণত Brand Safety Tools এর জন্য ডিফল্ট সেটিং। এর বাইরে আরও দুটি অপশন রয়েছে যেখান থেকে আপনি পছন্দমত অপশন বেছে নিতে পারবেন। 

এখন আপনি যদি চান আপনার অ্যাড ফেসবুকের আগ্রেসিভ ভিডিও কনটেন্ট গুলোতে ওভারলে হিসেবে না প্রদর্শিত হোক, সে ক্ষেত্রে আপনি “লিমিটেড ইনভেন্টরি সেটিংস” অপশনটি সিলেক্ট করে দিবেন। 

কোন অ্যাড প্লেসমেন্টগুলোতে অ্যাড দেখানো ব্র্যান্ড ইমেজের জন্য ক্ষতিকর সে বিষয়ে যদি আপনার সঠিক ধারনা না থাকে, তাহলে “ফুল ইনভেন্টরি অপশন” সিলেক্ট করুন।

ALT

আপনি যদি মাল্টিপল অ্যাড একাউন্ট ম্যানেজ করে থাকেন, সেক্ষেত্রে “ইনভেন্টরি ফিল্টার ওভারভিউ” ট্যাব থেকেই দ্রুত আপনি ইনভেন্টরি ফিল্টার অপশনগুলো সেট করে নিতে পারবেন। 

ALT

নির্দিষ্ট ফেসবুক পেজ বা ওয়েবসাইটে আপনার অ্যাড দেখানো বন্ধ করতে 

অ্যাড দেখানো বন্ধ করতে, আপনি যদি ইতিপূর্বে অ্যাড প্লেসমেন্টের জন্য একটি ব্লক লিস্ট করে থাকেন, সেক্ষেত্রে কন্ট্রোল অপশনে আপনার সেই ব্লক করা স্পেসিফিক পেজগুলো প্রদর্শিত হবে। 

যদি একটি ব্লক লিস্ট তৈরি করতে চান, সেই ক্ষেত্রে TXT, CSV ফাইলের মাধ্যমে ব্লক করতে চাওয়া ওয়েবসাইটের ডোমেইন এবং অ্যাপ স্টোর Url গুলো ইনক্লুড করে একটি লিস্ট করতে পারবেন। পাশাপাশি নির্দিষ্ট ফেসবুক পেজের ইনস্ট্রিম ভিডিও, ইনস্ট্যান্ট আর্টিকেল গুলোতে অ্যাড দেখানো বন্ধ করতে সেই পেজের Url গুলিও যুক্ত করতে পারবেন।

আপনি যদি না জেনে থাকেন কোন স্থানগুলোতে অ্যাড দেখানো বন্ধ করবেন, তাহলে ফেসবুক পাবলিশার লিস্ট ডাউনলোড করে নিতে পারেন। যেখানে ফেসবুক অ্যাডগুলো কোথায় কোথায় প্রদর্শিত হয় তার একটি সম্পূর্ণ তালিকা আছে।

এটি করার জন্য পাবলিশার লিস্ট ট্যাবে গিয়ে “ডাউনলোড পাবলিশার লিস্ট” এ ক্লিক করে তালিকাটি ডাউনলোড করে নিবেন। 

ALT

আপনি যখন ব্লক লিস্ট এর জন্য ফাইল তৈরি করে নিবেন এরপরে সেটি ফেসবুকের আপলোড করতে হবে।

ALT

সেজন্য ব্র্যান্ড সেফটি টুলসের “ব্লক লিস্ট ট্যাবে” যাবেন সেখান থেকে “ক্রিয়েট ব্লকলিস্ট অপশন” এ ক্লিক করে সেখানে ড্রাগ অ্যান্ড ড্রপ এর মাধ্যমে ফাইল গুলো আপলোড করে দিবেন।  তারপর “ক্লিক টু আপলোড” বাটনে ক্লিক করে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করবেন। 

ALT

কোন নির্দিষ্ট ভিডিওতে কিভাবে আপনার অ্যাড দেখানো বন্ধ করবেন

ব্র্যান্ড সেফটি ড্যাশবোর্ডের কন্ট্রোল ট্যাবে আপনি খুঁজে পাবেন কোন কোন বিষয়গুলো আপনি এক্সক্লুড করতে চান।

যেখানে আপনি দেখতে পাবেন, ইনস্ট্রিম ভিডিও রিলেটেড গেমস, নিউজ, পলিটিক্স অ্যান্ড রিলিজিয়ন এবং স্পিরিচুয়ালিটি বিষয়ক টপিক। 

এখান থেকে কোন কোন টপিকগুলোতে অ্যাড ব্লক করতে চান সেগুলো ক্লিক করে নির্দিষ্ট করে দিবেন।

ALT

ফেসবুক অ্যাডগুলোর প্লেসমেন্ট সম্পর্কে অবগত হতে ডেলিভারি রিপোর্ট ডাউনলোড করুন 

আপনার অ্যাড গুলো পূর্ববর্তী সময়ে কোথায় কোথায় প্রদর্শিত হয়েছে সেটি দেখার জন্য এই রিপোর্টটি অত্যন্ত প্রয়োজনীয়। 

ALT

যেখানে সেসকল ডাটাগুলো উল্লেখ করা রয়েছে যেখানে আপনার অ্যাডগুলো ইতিপূর্বে প্রদর্শিত হয়েছে।

প্রথম ড্রপডাউন লিস্টে ক্লিক করে প্লেসমেন্টগুলো ফিল্টার করুন। যেমন, ফেসবুক ইন-স্ট্রিম ভিডিও, ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল, অডিয়েন্স নেটওয়ার্ক ভিডিও ইত্যাদি। 

ALT

এবারে লিস্টগুলো মনোযোগ সহকারে খেয়াল করুন এবং সেখানে আপনি যদি এমন কোন প্লেস দেখতে পান যেখানে আপনার অ্যাডগুলো দেখানো হয়েছে কিন্তু আপনি সেটি চান না, তবে ব্লক লিস্টে সেটি অ্যাড করে নিন। 

ALT

পরিশেষে,

ফেসবুক ব্র্যান্ড সেফটি টুলসের মাধ্যমে আপনার অ্যাডগুলো কোথায় কোথায় দেখানো হবে তা নিয়ন্ত্রণ করতে পারবেন। এখান থেকে আপনি নির্ধারণ করতে পারবেন কোন ধরনের কনটেন্ট, ওয়েবসাইট, পেজ অথবা কোন স্পেসিফিক টপিক যেখানে আপনি আপনার অ্যাডগুলো দেখাতে চান না।

পাশাপাশি ইতিপূর্বে আপনার অ্যাড গুলো কোথায় প্রদর্শন করা হয়েছিল সেটি ডেলিভারি রিপোর্টের মাধ্যমে জানতে পারবেন। এতে করে আপনার অ্যাডগুলো এমন কোন স্থানে দেখানো হবে না যা আপনার ব্র্যান্ড ইমেজের জন্য ক্ষতিকর। 

আরো পড়ুনঃ

A/B Testing: খুঁজে নিন বিজনেসের জন্য সবচেয়ে ইফেক্টিভ ফেসবুক অ্যাড আপ্রোচ

Summary
Facebook Brand Safety Tools: ব্র্যান্ড ইমেজের সুরক্ষায় নিয়ন্ত্রিত অ্যাড প্লেসমেন্ট
Article Name
Facebook Brand Safety Tools: ব্র্যান্ড ইমেজের সুরক্ষায় নিয়ন্ত্রিত অ্যাড প্লেসমেন্ট
Description
Brand Safety Tools ফিচারটি আপনাকে আরো নিয়ন্ত্রিত উপায়ে ফেসবুক অ্যাড পরিচালনার সুযোগ দেয়।এটি আপনার ব্র্যান্ড ভ্যালুর নিরাপত্তার জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ
Author
Publisher Name
DeshiCommerce Blog
Publisher Logo
এই পোস্টটি শেয়ার করতে ক্লিক করুনঃ

Subscribe
Notify of
guest

2 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Md.AL-Amin
2 years ago

Very helpful post.

ইকমার্স সম্পর্কিত বিভিন্ন টিপস এবং নিউজ পেতে আমাদের সাথে থাকুন

* indicates required